জাতীয়

এবারও যুক্তরাষ্ট্রের গণতন্ত্র সম্মেলনে নেই বাংলাদেশ

ঢাকা, ১৪ ফেব্রুয়ারি – যুক্তরাষ্ট্রের উদ্যোগে আয়োজিত বৈশ্বিক গণতন্ত্র শীর্ষ সম্মেলনে এবারও আমন্ত্রণ পায়নি বাংলাদেশ। আগামী ২৯-৩০ মার্চ যুক্তরাষ্ট্রে এই সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর জানায়, কর্তৃত্ববাদী সরকারকে প্রতিহত করা, দুর্নীতি দমন ও মানবাধিকার সমুন্নত রাখা- এই তিন লক্ষ্যে অঙ্গীকার পূরণের অগ্রগতি এবং ভবিষ্যতের চ্যালেঞ্জ নিয়ে আসন্ন এই সম্মেলনে আলোচনা হবে।

যুক্তরাষ্ট্রের গণতন্ত্র শীর্ষ সম্মেলনে আমন্ত্রণ না পাওয়ার বিষয়ে জানতে চাইলে সোমবার (১৩ ফেব্রুয়ারি) পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন সাংবাদিকদের বলেন, আমন্ত্রণ না পাওয়া নিয়ে বাংলাদেশ খুব একটা চিন্তিত নয়। গণতন্ত্রের সম্মেলন তো তারা (যুক্তরাষ্ট্র) অনেকগুলোই করছে। আমন্ত্রণ দিলেই গণতন্ত্র যে ভালো হয়ে যাবে, তা নয়।

অন্যান্য দেশকে কোন বিবেচনায় আমন্ত্রণ জানানো হয়, সেটা তারাই ভালো বলতে পারবে বলেও জানান সচিব।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের উদ্যোগে আয়োজিত এবারের গণতন্ত্র সম্মেলনে সহ-আয়োজক হিসেবে যুক্ত হয়েছে কোস্টারিকা, দক্ষিণ কোরিয়া, নেদারল্যান্ডস ও জাম্বিয়া।

এবারের সম্মেলনে দক্ষিণ এশিয়ার চার দেশ ভারত, পাকিস্তান, নেপাল, মালদ্বীপসহ বিশ্বের ১১১টি দেশ আমন্ত্রণ পেয়েছে। গত বছর ১১০টি দেশ আমন্ত্রণ পেয়েছিল। সম্মেলনটি ভার্চুয়ালি আয়োজন করা হয়।

সূত্র: বাংলানিউজ
আইএ/ ১৪ ফেব্রুয়ারি ২০২৩

Back to top button