এশিয়া

চীনের আকাশে এক বছরে ১০ বারের বেশি যুক্তরাষ্ট্রের বেলুন

বেইজিং, ১৩ ফেব্রুয়ারি – যুক্তরাষ্ট্র গত বছর ১০ বারেরও বেশি চীনের আকাশসীমায় বেলুন উড়িয়েছে। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এমন অভিযোগ করেছে।

গেল ৪ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্র তাদের আকাশসীমা থেকে সন্দেহভাজন গুপ্তচর বেলুন ভূপাতিত করে। চীন বলেছিল যে, এটি ছিল বেসামরিক বেলুন।

দুই দেশের মধ্যে সম্পর্কের অবনতি অনেক আগে থেকেই। গত কয়েকদিন ধরে যুক্তরাষ্ট্র বলছে, তারা বেশ কয়েকটি অজানা বস্তু ভূপাতিত করেছে।

এবার বেইজিং যুক্তরাষ্ট্রকে নিয়ে প্রশ্ন তুলল। বেইজিং বলল যে, যুক্তরাষ্ট্র বেশ কয়েকবার তাদের আকাশসীমায় অনুপ্রবেশ করল।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ে মুখপাত্র ওয়াং ওয়েনবিন নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলেন, এটি অজানা নয় যে, যুক্তরাষ্ট্র অন্য দেশের আকাশসীমায় অনুপ্রবেশ করে।

তিনি বলেন, শুধু গত বছরই যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষের অনুমতি ছাড়াই চীনের আকাশসীমায় ১০ বারের বেশি বেলুন উড়িয়েছে। চীন এই অনুপ্রবেশের জবাব দিয়েছে দায়িত্বশীল ও পেশাগত পদ্ধতিতে।

এই মুখপাত্র বলেন, চীনের আকাশসীমায় অবৈধভাবে প্রবেশ করা যুক্তরাষ্ট্রের বেলুন নিয়ে বেশি কিছু জানতে চাইলে, সে দেশের সঙ্গে কথা বলার পরামর্শ থাকবে।

বেইজিংয়ের এসব অভিযোগের বিপরীতে কোনো মন্তব্য করেনি ওয়াশিংটন।

রোববার যুক্তরাষ্ট্র কানাডা সীমান্তের কাছে মিশিগানে চতুর্থ বস্তুটি ভূপাতিত করার নির্দেশ দেয়। প্রতিরক্ষা বিভাগের একটি সূত্র জানায়, বস্তুটির গঠন অষ্টভুজাকৃতির। এর সঙ্গে একটি দড়ি যুক্ত ছিল।

সূত্র: বাংলানিউজ
এম ইউ/১৩ ফেব্রুয়ারি ২০২৩

Back to top button