দক্ষিণ এশিয়ামধ্যপ্রাচ্য

তুরস্ক ভূমিকম্পে ধসে পড়া হোটেলের নিচে মিলল নিখোঁজ ভারতীয়র মরদেহ

আঙ্কারা, ১১ ফেব্রুয়ারি – তুরস্কে একটি হোটেলের ধ্বংসস্তূপের নিচ থেকে ভারতীয় এক ব্যক্তির মরদেহ উদ্ধার করা হয়েছে। তিনি ওই হোটেলেই উঠেছিলেন বলে জানা গেছে। গত সোমবারের ভূমিকম্পের পর থেকে তিনি নিখোঁজ ছিলেন। শনিবার তুরসকের ভারতীয় দূতাবাসের টুইটার থেকে এ তথ্য জানা গেছে।

দূতাবাসের তথ্য অনুযায়ী, ভারতের পার্বত্য রাজ্য উত্তরাখণ্ডের বাসিন্দা বিজয় কুমার তুরস্কে ব্যাবসায়িক সফরে ছিলেন। বিধ্বংসী ভূমিকম্পে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত অঞ্চল মালতয়ার একটি হোটেলের ধ্বংসস্তূপের নিচ থেকে তার মরদেহ পাওয়া গেছে।

বিজয়ের মরদেহ ভারতে ফিরিয়ে নেওয়ার জন্য সব ধরনের ব্যবস্থা করা হচ্ছে বলে দূতাবাস জানিয়েছে।

সংশ্লিষ্ট কর্মকর্তাদের বরাত দিয়ে পিটিআই জানিয়েছে, তুরস্কে বসবাসকারী ভারতীয়দের সংখ্যা প্রায় তিন হাজার। তাদের মধ্যে প্রায় এক হাজার ৮০০ জন ইস্তাম্বুল ও এর আশপাশে, ২৫০ জন আংকারায় এবং বাকিরা সারা দেশে ছড়িয়ে রয়েছে।

সোমবার তুরস্ক ও সিরিয়া ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে কেঁপে ওঠে। এতে হাজার হাজার কাঠামো ধসে পড়ে এবং হাজার হাজার লোক আটকা পড়ে। লাখ লাখ মানুষ এতে ক্ষতিগ্রস্ত হয়েছে। ভূমিকম্পে মৃতের সংখ্যা ইতিমধ্যে ২৫ হাজার ছাড়িয়ে গেছে এবং এই সংখ্যা আরো বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

তুরস্কের দুর্যোগ সংস্থা শনিবার বলেছে, তুরস্কে প্রায় ৩২ হাজার মানুষ অনুসন্ধান ও উদ্ধার প্রচেষ্টায় কাজ করছে। এ ছাড়াও আট হাজার ২৯৪ জন আন্তর্জাতিক উদ্ধারকারী রয়েছে।

১৯৩৯ সালে ৭ দশমিক ৮ মাত্রার কম্পনে ৩৩ হাজার লোক মারা যাওয়ার পর এই কম্পনটি ছিল সবচেয়ে শক্তিশালী এবং মারাত্মক।

সূত্র: কালের কন্ঠ
আইএ/ ১১ ফেব্রুয়ারি ২০২৩

Back to top button