ইউরোপ

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ চলতে পারে আরও তিন বছর

মস্কো, ১১ ফেব্রুয়ারি – আর কয়েকদিন পরেই ১ বছর পূর্ণ হবে রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে চলমান সংঘাতের। তবে দুই দেশে এই যুদ্ধ সম্ভবত আরও তিন বছর পর্যন্ত চলতে থাকবে বলে আশঙ্কা করছেন রাশিয়ার ভাড়াটে সামরিক গোষ্ঠী ওয়াগনার গ্রুপের প্রতিষ্ঠাতা ইয়েভজেনি প্রিগোজিন। প্রায় ১ বছর ধরে চলা এই যুদ্ধে মস্কো যে লক্ষ্যগুলো অনুসরণ করে তার উপর নির্ভর করেই শুক্রবার স্বাধীন ওয়ারগঞ্জো প্রকল্পের সেমিয়ন পেগভের সাথে একান্ত সাক্ষাৎকারে এই মন্তব্য করেন তিনি।

সম্প্রতি রাশিয়ায় অন্তর্ভুক্ত হওয়া ডোনেটস্ক এবং লুগানস্ক গণপ্রজাতন্ত্রের অঞ্চলগুলিকে উল্লেখ করে প্রিগোজিন বলেছেন, আমাদের যদি ডিপিআর এবং এলপিআর পুরোপুরি নিয়ন্ত্রণ করতে হয়, তবে আমাদের কমপক্ষে আরও দেড় বা দুই বছর কাজ করতে হবে।

প্রিগোজিন বলেন, রাশিয়া যদি ইউক্রেনকে মোটামুটি দুই ভাগে বিভক্তকারী একটি প্রধান নদী ‘ডিনিপ্রোর’ দিকে যেতে চায়, তাহলে সংঘাত আরও দীর্ঘস্থায়ী হবে এবং আরও তিন বছর পর্যন্ত টেনে নিয়ে যাবে। একই সময়ে প্রতিপক্ষের কাছ থেকে অঞ্চলগুলি দখল করার ইচ্ছার পরিবর্তে শত্রুর সেনাবাহিনীর ধ্বংসকে অগ্রাধিকার দিতে হবে বলে পরামর্শ দিয়েছেন প্রিগোজিন।

প্রিগোজিন মজা করে আরও বলেন, মস্কোর ইংলিশ চ্যানেলের দিকে সমস্ত ইউরোপ জুড়ে পৌঁছানোর চেষ্টা করা উচিত এবং ইতিমধ্যেই এই জাতীয় প্রচেষ্টার জন্য তার একটি নিখুঁত পরিকল্পনা রয়েছে। সেই লক্ষ্য অর্জনের জন্য, রাশিয়ার প্রত্যেক নাগরিককে “ওয়ার্কিং স্যুট” পরতে হবে এবং অক্লান্ত পরিশ্রম করতে হবে।

২০১৪ সালে প্রতিষ্ঠিত ওয়াগনার গ্রুপ ক্রেমলিনের সাথে ঘনিষ্ঠ সম্পর্কযুক্ত একটি ব্যক্তিগত সামরিক ঠিকাদার বাহিনী গোষ্ঠী, যারা অর্থের বিনিময়ে রাশিয়া সামরিক বাহিনীর হয়ে যুদ্ধ করে। বর্তমানে এই বাহিনীটির একটি বড় অংশ ইউক্রেনের কিছু অংশে লড়াই করছে। এছাড়াও সিরিয়া এবং আফ্রিকার বেশ কয়েকটি দেশেও মোতায়েন করা হয়েছে।

গ্রুপটি ইউক্রেনের চলমান সংঘাতে সক্রিয় অংশগ্রহণকারী, ইউক্রেনীয় সেনাদের বিরুদ্ধে বেশ কয়েকটি বিজয় অর্জন করেছে। কৃতিত্বগুলো কোম্পানির ব্যাপক আন্তর্জাতিক মনোযোগও অর্জন করেছে। তবে নির্যাতন এবং বিচারবহির্ভূত, সংক্ষিপ্ত বা নির্বিচারে মৃত্যুদণ্ড এবং হত্যা সহ গুরুতর মানবাধিকার লঙ্ঘনে জড়িত থাকার জন্য ওয়াগনার ২০১৭ সাল থেকে মার্কিন নিষেধাজ্ঞার অধীনে রয়েছে। এছাড়াও গত মাসে ওয়াগনারকে একটি ‘আন্তর্জাতিক অপরাধী সংস্থা’ ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/১১ ফেব্রুয়ারি ২০২৩

Back to top button