জাতীয়

সড়ক আইনে এক বছরে ৫৫ কোটি টাকা জরিমানা আদায়

ঢাকা, ১১ ফেব্রুয়ারি – সড়ক পরিবহন আইনে যানবাহন ও চালকের বিরুদ্ধে ২০২২ সালে প্রায় দুই লাখ ৬৪ হাজার মামলা করা হয়েছে। একই সঙ্গে ৫৫ কোটি টাকা জরিমানাও আদায় করা হয়েছে। আর সাইবার অপরাধের ১৭১ মামলায় গ্রেপ্তার হয়েছেন ১১৫ জন।

শুক্রবার ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ডিএমপির উইমেন সাপোর্ট অ্যান্ড ইনভেস্টিগেশন বিভাগ ২০২২ সালে দুই হাজার ৩৭৭ নারী ও শিশুকে বিভিন্নভাবে সেবা দিয়েছে। সাইবার অপরাধের ১৭১ মামলায় ১১৫ জন; ৩৫ মামলায় ৮৭ জঙ্গি, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ১৬ হাজার ৩৫ মামলায় ২১ হাজার ৯৮০, অস্ত্র ও গোলাবারুদ মামলায় ৪১০ এবং ১৬৯ চোরাচালান মামলায় শতাধিক আসামিকে গ্রেপ্তার করা হয়েছে। নারী ও শিশু নির্যাতন আইনে ২ হাজার ১০ মামলায় এক হাজার ৭০৯ আসামিকে গ্রেপ্তার করা হয়েছে।

এ ছাড়া, ডিএমপি ২০২২ সালে ১৩ হাজার ২৯১ দশমিক ৫ কেজি গাঁজা, ৫৫ কেজি হেরোইন, ৪০ লাখ ৯৩ হাজার ৬০০ পিস ইয়াবা, ৫৬ হাজার ৭৯৪ ক্যান বিয়ার, ৫১ হাজার ২৫৭ বোতল ফেনসিডিল, ৮ হাজার ২৫ বোতল বিদেশি মদসহ অন্যান্য নতুন নতুন ভয়ংকর মাদকদ্রব্য, ৬৫ আগ্নেয়াস্ত্র, ২৫২ রাউন্ড গুলি, ৪২৬৮ কেজি বিস্ফোরক দ্রব্য উদ্ধার করেছে।

উল্লেখ্য, ১৯৭৬ সালের ১ ফেব্রুয়ারি ১২টি থানা এবং সাড়ে ৬ হাজার জনবল নিয়ে যাত্রা শুরু করে ডিএমপি। বিশ্বের অন্যতম বৃহৎ মেগাসিটি ঢাকায় বর্তমানে বিভিন্ন শ্রেণি-পেশার প্রায় দুই কোটি মানুষ বাস করে। অনেক রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ স্থাপনা, কূটনৈতিক মিশন, শিক্ষাপ্রতিষ্ঠান, শিল্প-কারখানা, ব্যবসা প্রতিষ্ঠান এ মহানগরীতে অবস্থিত।

আইনশৃঙ্খলা পরিস্থিতি স্থিতিশীল রাখার পাশাপাশি অপরাধ প্রতিরোধ ও দমন, ভিআইপি গমনাগমন, নিরাপদ ব্যবসার পরিবেশ নিশ্চিত করতে ঢাকা মেট্রোপলিটন পুলিশ কাজ করছে। বর্তমানে ডিএমপির ৫৭ বিভাগ ও ৫০ থানা রয়েছে। এক পুলিশ কমিশনার, ছয় অতিরিক্ত পুলিশ কমিশনার, ১২ যুগ্ম পুলিশ কমিশনার, ৫৭ জন উপপুলিশ কমিশনারসহ প্রায় ৩৪ হাজার পুলিশ সদস্য কর্মরত রয়েছেন।

চলতি বছরের ১১ ফেব্রুয়ারি ডিএমপির প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনের দিন ঠিক করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নগরীতে প্রতি রাতে বিভিন্ন পদমর্যাদার প্রায় আট হাজার পুলিশ সদস্য সার্বক্ষণিক নিরাপত্তায় নিয়োজিত থাকেন। অপরাধ দমন ব্যবস্থাপনায় আধুনিক প্রযুক্তি ব্যবহারের অংশ হিসেবে ঢাকা শহরে দেড় হাজারের বেশি সিসি ক্যামেরা স্থাপন করে সার্বিক নিরাপত্তা মনিটরিং করা হচ্ছে।

‘শান্তি শপথে বলীয়ান’ এ মূলমন্ত্রে উজ্জীবিত হয়ে রাজধানী ঢাকার জননিরাপত্তা বিধান ও আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্ব পালন করছে ডিএমপি। নিয়োজিত রয়েছে বাংলাদেশের প্রথম মেট্রোরেলের নিরাপত্তার দায়িত্বেও।

শনিবার বিকেল ৩টায় বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্য দিয়ে শুরু হবে ডিএমপির ৪৮তম প্রতিষ্ঠা দিবসের আনুষ্ঠানিকতা। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল এবং আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন সেখানে উপস্থিত থাকবেন। পরে বিকেলে ৪টায় কেক কেটে দিবসের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন স্বরাষ্ট্রমন্ত্রী। বিকেল সোয়া ৪টায় রাজারবাগ পুলিশ লাইনস অডিটোরিয়ামে ডকুমেন্টারি প্রদর্শন করা হবে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ১১ ফেব্রুয়ারি ২০২৩

Back to top button