উত্তর আমেরিকা

ফেসবুক ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট ফিরে পেলেন ট্রাম্প

ওয়াশিংটন, ১০ ফেব্রুয়ারি – আমেরিকার বহুজাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান মেটা ২ বছর পর অবশেষে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফেসবুক, ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট ফিরিয়ে দিয়েছে। বৃহস্পতিবার (৯ ফেবুয়ারি) মেটার মুখপাত্র অ্যান্ডি স্টোন বিষয়টি নিশ্চিত করেছেন।

অবশ্য গত জানুয়ারিতেই প্রতিষ্ঠানটি বিষয়টি জানিয়ে দিয়েছিল। ২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে হামলার ঘটনার জেরে সহিংসতা ছড়ানোর অভিযোগে ডোনাল্ড ট্রাম্পের অ্যাকাউন্ট স্থগিত করেছিল মেটা কর্তৃপক্ষ।

তবে ফেসবুক ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট ফিরে পাওয়ার ব্যাপারে এখনও সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

ট্রাম্প এখন ২০২৪ সালে হোয়াইট হাউজের জন্য আরেকবার দৌড় শুরু করার আগে ভোটের প্রচার ও তহবিল সংগ্রহের মূল প্ল্যাটফর্মগুলো ফিরে পাচ্ছেন। গত জানুয়ারি মাস পর্যন্ত তার ইনস্টাগ্রাম ফলোয়ার সংখ্যা ছিল ২ কোটি ৩০ লাখ এবং ফেসবুক ফলোয়ার সংখ্যা ছিল ৩ কোটি ৪০ লাখ।

অন্যদিকে, বিশ্বের শীর্ষ ধনী ও যুক্তরাষ্ট্রের গাড়ি নির্মাণকারী প্রতিষ্ঠান টেসলার মালিক ইলন মাস্ক টুইটার কিনে নেওয়ার পর ডোনাল্ড ট্রাম্প তার অ্যাকাউন্ট ফিরে পান।

নির্বাচনে হেরে যাওয়ার পর ও পরবর্তীতে ২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে হামলার জেরে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে বয়কট করে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো। টুইটার, ফেসবুক, এমনকি ইউটিউব কর্তৃপক্ষ তার ব্যবহৃত অ্যাকাউন্ট বন্ধ করে দেয় সে সময়। টুইটারে ট্রাম্পের প্রায় ৯ কোটি ফলোয়ার ছিল।

এ ছাড়া ফেসবুক ও ইউটিউবও ট্রাম্পের অ্যাকাউন্ট সাময়িকভাবে জন্য বন্ধ করে দেওয়া হয়। এসব অ্যাকাউন্ট বন্ধ হওয়ার পর সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েন তিনি। যদিও ডোনাল্ড ট্রাম্প সামাজিক যোগাযোগ মাধ্যম ‘ট্রুথ সোশ্যাল’ নামে একটি অ্যাপও চালু করেছিলেন।

২০২৪ সালে আবারও মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

সূত্র: জাগো নিউজ
আইএ/ ১০ ফেব্রুয়ারি ২০২৩

Back to top button