অপরাধ

পি কে হালদারকে দেশে ফেরত আনতে ইন্টারপোলে দুদকের চিঠি

ঢাকা, ৩০ নভেম্বর- প্রশান্ত কুমার হালদার ওরফে পি কে হালদারকে দেশে ফেরত আনতে ইন্টারপোলকে চিঠি দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার (৩০ নভেম্বর) রাতে এ প্রতিবেদককে বিষয়টি নিশ্চিত করেছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

দুদক চেয়ারম্যান জানান, আমরা আদালতের আদেশ এনে ইন্টারপোলে চিঠি পাঠিয়েছি। আমরা আইনের বাইরে কিছুই করতে পারব না। মামলার তদন্ত কর্মকর্তা যদি মনে করে আসামি দেশে নেই তাহলে তিনি ইন্টারপোলের সহায়তা নিতে পারেন। আর তাদেরকে দেশে আনতে দুদক ইন্টারপোলে চিঠি দিচ্ছে।

এদিকে দুদক সূত্রে জানা যায়, দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে গত ২৬ নভেম্বর ঢাকা মহানগর আদালত থেকে পি কে হালদারের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা ইস্যু করে। এরপর পি কে হালদারকে দেশে ফিরিয়ে আনতে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের মাধ্যমে ইন্টারপোলের সহায়তা চেয়ে আবেদন করেছে দুদক। পি কে হালদারের বিরুদ্ধে প্রায় ৩ হাজার ৫০০ কোটি টাকা আত্মসাৎ ও পাচারের অভিযোগে পি কে হালদারের বিরুদ্ধে দুদকের অনুসন্ধান চলমান। আত্মসাৎ করা অর্থের মধ্যে ৩ হাজার কোটি টাকা গত ১০ আগস্ট দুদকের চিঠির পরিপ্রেক্ষিতে জব্দ করেছে বাংলাদেশ ব্যাংক। ৩৯টি প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট ৮৩ জনের ব্যাংক হিসাবে এসব অর্থের লেনদেন হয়েছে।

এর আগে গত আট জানুয়ারি পি কে হালদারের বিরুদ্ধে ২৭৪ কোটি ৯১ লাখ ৫৫ হাজার ৩৫৫ টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে মামলা করে দুদক। মামলার এজাহারে ১ হাজার ৬৩৫ কোটি টাকা পাচারেরও অভিযোগ আনা হয় তার বিরুদ্ধে। তবে ২৫ অক্টোবর পি কে হালদার দেশে ফিরছেন বলে জানা যায়। কিন্তু ২১ অক্টোবর হাইকোর্ট জানায় পি কে হালদার দেশে আসার সঙ্গে সঙ্গে তাকে গ্রেফতার করতে। পরে আর দেশে আসেননি পি কে হালদার।

সূত্র: সারাবাংলা

আর/০৮:১৪/৩০ নভেম্বর

Back to top button