জাতীয়

মার্চের প্রথম দিকে শুরু হবে টিসিবির পণ্য বিক্রি

ঢাকা, ০৯ ফেব্রুয়ারি – টিসিবির ফ্যামিলি কার্ডধারী এক কোটি উপকারভোগী পরিবারের মধ্যে আসন্ন পবিত্র রমজান উপলক্ষে পণ্য বিক্রি কার্যক্রম মার্চের প্রথম দিকে শুরুর সম্ভাবনা রয়েছে বলে সংসদকে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বুধবার সংসদে সরকারদলীয় সংসদ সদস্য শাহদাব আকবরের প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী এ তথ্য জানান। সংসদের বৈঠক শুরু হলে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

বাণিজ্যমন্ত্রী বলেন, রমজানে সরবরাহের জন্য ২০ হাজার টন চিনি, ৪০ হাজার টন মসুর ডাল, ৪ কোটি লিটার সয়াবিন তেল, ১ হাজার ১০০ টন খেজুর এবং ১০ হাজার টন ছোলার প্রয়োজন। ইতোমধ্যে এর আমদানি ও ক্রয় কাজ সম্পন্ন হয়েছে। পণ্যগুলো গুদামে মজুদ কার্যক্রম চলমান রয়েছে। টিসিবি মটর ও গম সরবরাহ করে না বলেও জানান তিনি।

সরকারদলীয় সংসদ সদস্য কাজিম উদ্দিন আহম্মেদের প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, ২০২১-২২ অর্থবছরে বাংলাদেশ বিশ্বের ২০৩ দেশে পণ্য রপ্তানি করেছে। আরেক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী জানান চলতি গত জুলাই-ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশ হতে পৃথিবীর নানা দেশে রপ্তানি করা বিভিন্ন প্রকার খাদ্যশস্যের মধ্যে সুগন্ধি চাল অন্যতম। এ ছাড়াও নানা জাতের ফলমূল, শাকসবজি বিশেষ করে আলু, বাঁধাকপি, ফুলকপি, বেগুন, টমেটো বরবটি ইত্যাদি রপ্তানি করা হয়েছে।

টিসিবির মাধ্যমে মন্ত্রণালয়, বিভাগ, দপ্তর, অধিদপ্তরসহ বিভিন্ন অফিসে কর্মরত ৪র্থ শ্রেণির কর্মচারীদের রেশন কার্ডের আওতায় খাদ্যদ্রব্য প্রদান কার্যক্রম চালু করার কোনো পরিকল্পনা আপাতত নেই বলে জানান মন্ত্রী।

সূত্র: সমকাল
আইএ/ ০৯ ফেব্রুয়ারি ২০২৩

Back to top button