জাতীয়

ব্যাংকে পদোন্নতিতে লাগবে ব্যাংকিং ডিপ্লোমা ডিগ্রি

ঢাকা, ০৮ ফেব্রুয়ারি – ব্যাংকে পদোন্নতি পেতে নতুন পরিপত্র জারি করেছে বাংলাদেশ ব্যাংক। নতুন এ পরিপত্র অনুযায়ী, সিনিয়র অফিসার (জ্যেষ্ঠ কর্মকর্তা) বা সমতুল্য পদের পরের পদে পদোন্নতি পেতে চাকরিরত কর্মকর্তাকে অবশ্যই ব্যাংকিং ডিপ্লোমার দুই পর্বেই উত্তীর্ণ হতে হবে। নতুন এই নিয়ম দেশের কার্যরত সব তফসিলি ব্যাংকের কর্মকর্তাদের ক্ষেত্রেই কার্যকর হবে। বুধবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগের পরিচালক মো. আলী আকবর ফরাজি স্বাক্ষরিত এক পরিপত্রে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, ব্যাংকে কর্মরত অফিসার ও সমমানের পদ হতে মহাব্যবস্থাপক ও সমমানের (প্রধান নির্বাহীর অব্যবহিত নিচের এক স্তর ব্যতীত অন্য সব কর্মকর্তা, যে নামেই অভিহিত হোক না কেন) পদ পর্যন্ত প্রতিটি ধাপে পদোন্নতির ক্ষেত্রে বরাদ্দকৃত মোট নম্বরের মধ্যে ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষায় পাশের জন্য একটি নির্দিষ্ট নম্বর বরাদ্দ রাখতে হবে, মর্মে নির্দেশনা প্রদান করা হয়।

পরিপত্রে আরও বলা হয়, দেশের সামগ্রিক উন্নয়নে ব্যাংকিং খাতের গুরুত্ব অপরিসীম। তাই এ খাতে মৌলিক ব্যাংকিং জ্ঞান সম্পন্ন দক্ষ মানবসম্পদ তৈরি এবং সিদ্ধান্ত গ্রহণে কর্মকর্তাদের সক্ষমতা বৃদ্ধির আবশ্যকতা অনস্বীকার্য। ব্যাংকিং আইন ও নিয়মাচার অনুশীলন সম্পর্কিত বিষয়ে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তাদের জ্ঞান ও অভিজ্ঞতার একটি মানদণ্ড হলো দি ইনস্টিটিউট অব ব্যাংকার্স, বাংলাদেশ (আইবিবি) কর্তৃক পরিচালিত দুই পর্বের ব্যাংকিং ডিপ্লোমা ডিগ্রি অর্জন। ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষার পাঠ্যক্রম ব্যাংকিং বিষয়ক যাবতীয় তাত্ত্বিক ও ব্যবহারিক জ্ঞান অন্তর্ভুক্তকরণপূর্বক প্রণীত হয়। যেখানে ব্যাংকিং সম্পর্কিত প্রাথমিক ও মৌলিক জ্ঞান এবং উচ্চতর ব্যাংকিং জ্ঞান ও দক্ষতা যাচাই করা হয়।

তাতে বলা হয়েছে, ব্যাংকিং কার্যক্রমে সরাসরি সংশ্লিষ্ট নয়; যেমন ডাক্তার, প্রকৌশলী (পুরকৌশল, যন্ত্রকৌশল, তড়িৎকৌশল), ব্যাংকের প্রচার ও প্রকাশনা এবং তথ্যপ্রযুক্তি খাতে কর্মরত কর্মকর্তা ছাড়া সবাইকে জ্যেষ্ঠ কর্মকর্তা অথবা সমতুল্য পদের পরবর্তী সব পদে পদোন্নতির ক্ষেত্রে ব্যাংকিং ডিপ্লোমার উভয় পর্ব পাস করতে হবে। এ নির্দেশনা ১ জানুয়ারি, ২০২৪ তারিখ হতে কার্যকর হবে। একই সঙ্গে এ সম্পর্কিত ২০২২ সালের ১৩ অক্টোবর তারিখে দেওয়া নির্দেশনা বাতিল করেছে কেন্দ্রীয় ব্যাংক।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ০৮ ফেব্রুয়ারি ২০২৩

Back to top button