দক্ষিণ আমেরিকা

তুরস্কে কুকুর পাঠাল মেক্সিকো, অংশ নেবে উদ্ধারকাজে

মেক্সিকো সিটি, ০৮ ফেব্রুয়ারি – স্মরণকালের ভয়াবহ ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্ক। চারিদিকে শুধু ধ্বংসস্তূপ ও বাঁচানোর আর্তনাদ। ধ্বংসস্তূপের নিচে আটকেপড়া সবাইকে উদ্ধারে প্রাণপণ চেষ্টা করে যাচ্ছেন উদ্ধারকারীরা। তাদের কাজে সাহায্য করতে বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত ১৬টি কুকুর পাঠাচ্ছে মেক্সিকো।

জানা গেছে, উদ্ধারকাজে কুকরগুলো বেশ জনপ্রিয়, পারদর্শী ও বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত। কারণ উত্তর আমেরিকান টেকটনিক প্লেটে অবস্থিত মেক্সিকো অত্যন্ত ভূমিকম্পপ্রবণ অঞ্চল। যে কারণে উদ্ধার কাজে বিশেষ অনুসন্ধানে অংশ নেওয়ার জন্য তাদেরকে প্রশিক্ষণ দেওয়া হয়।

এরইমধ্যে জুলিয়া, ইকো, অরলি, টিম্বা, রেক্স, জুলি নামে ১৬টি কুকুরকে একটি দলের সঙ্গে মেক্সিকোর রাজধানী মেক্সিকো সিটি থেকে তুরস্কের উদ্দেশে পাঠানো হয়েছে। ওই দলে উদ্ধারকারী সদস্য, নৌবাহিনীর সদস্য, রেড ক্রসের সদস্যরাও রয়েছেন বলে এক বিবৃতিতে জানিয়েছে মেক্সিকোর পররাষ্ট্র মন্ত্রণালয়।

এ বিষয়ে এক টুইটে পররাষ্ট্রমন্ত্রী মার্সেলো এবরার্ড জানিয়েছেন, ‘আমাদের উদ্ধারকারী দলের প্রাণ তুরস্কের পথে রয়েছে। প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজের নির্দেশনায় দলে ১৫০ জন সদস্য রয়েছেন’।

তুরস্ক-সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা প্রায় ৮ হাজার ছুঁয়েছে। বুধবার সর্বশেষ খবরে বলা হয়েছে, এখন পর্যন্ত ৭ হাজার ৮০০ জনের মৃত্যুর ব্যাপারে নিশ্চিত হওয়া গেছে।

এর মধ্যে তুরস্কে আনুষ্ঠানিকভাবে ৫ হাজার ৮৯৪ জন মারা যাওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। অপরদিকে সিরিয়ায় ১ হাজার ৯৩২ জন মারা গেছেন বলে জানানো হয়েছে। তবে এ সংখ্যা আরও অনেক বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

সূত্র: ঢাকা পোস্ট
আইএ/ ০৮ ফেব্রুয়ারি ২০২৩

Back to top button