মধ্যপ্রাচ্য

ইউক্রেনের প্রেসিডেন্টকে হত্যা না করার প্রতিশ্রুতি দিয়েছিলেন পুতিন

জেরুসালেম, ৬ ফেব্রুয়ারি – ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে হত্যা করবেন না বলে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন প্রতিশ্রুতি দিয়েছিলেন বলে জানিয়েছেন ইসলায়েলের সাবেক প্রধানমন্ত্রী নাফতালি বেনেত।

ইসলায়েলের প্রধানমন্ত্রী থাকাকালীন ২০২২ সালে ইউক্রেন যুদ্ধ শুরুর পর মার্চে মস্কো সফরে পুতিন তাকে এমন প্রতিশ্রুতি দেন বলে জানান তিনি। খবর আল–জাজিরার।

শনিবার রাতে একটি ইউটিউব চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে ইসরায়েলের সাবেক প্রধানমন্ত্রী নাফতালি বেনেত পুতিনের এই প্রতিশ্রুতির কথা জানিয়েছেন।

নাফতালি বেনেত বলেন, ভলোদিমির জেলেনস্কিকে হত্যা করার সম্ভাবনা কতটুকু? আপনি কি তাকে হত্যা করতে চান? সাক্ষাতের সময় আমি এই প্রশ্ন পুতিনকে জিজ্ঞাসা করেছিলাম। জবাবে পুতিন বলেছিলেন, আমি তাকে (জেলেনস্কি) হত্যা করতে চাই না।

পুতিনের এই উত্তরের পর নাফতালি বেনেত আবার প্রশ্ন করেন, আপনার এই উত্তরে আমি ধরে নিচ্ছি যে, আপনি আমাকে কথা দিচ্ছেন, জেলেনস্কিকে হত্যা করা হবে না। জবাবে পুতিন আবারও বলেন, আমি জেলেনস্কিকে হত্যা করবো না।

বৈঠক থেকে বের হয়ে পুতিনের এমন মনোভাবের কথা ফোনে জেলেনস্কিকেও জানিয়েছেন নাফতালি বেনেত। তিনি বলেন, জেলেনস্কিকে আমি বলেছি, তিনি (পুতিন) আপনাকে হত্যা করবে না। তখন জেলেনস্কি তাকে বলেন, আপনি কি নিশ্চিত? জবাবে নাফতালি বেনেত জেলেনস্কিকে বলেন, আমি শতভাগ নিশ্চিত, তিনি আপনাকে হত্যা করবে না।

নাফতালি বেনেত বলেছেন যে, তার মধ্যস্থতার সময়, পুতিন ইউক্রেনের নিরস্ত্রীকরণের জন্য তার শপথ ত্যাগ করেছিলেন এবং জেলেনস্কি ন্যাটোতে যোগদান না করার প্রতিশ্রুতি দিয়েছিলেন।

এবিষয়ে ক্রেমলিনের কাছ থেকে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে, ইউক্রেনের দাবি রাশিয়া জেলেনস্কিকে হত্যা করতে চেয়েছিল।

সূত্র: দেশ রূপান্তর
আইএ/ ৬ ফেব্রুয়ারি ২০২৩

Back to top button