দক্ষিণ এশিয়া

বেলুচিস্তানে পুলিশ লাইনসের কাছে বিস্ফোরণে আহত অন্তত ৫

ইসলামাবাদ, ০৫ ফেব্রুয়ারি – গত মাসের শেষের দিকে নামাজের সময়ে পাকিস্তানের পেশাওয়ার পুলিশ লাইনের মসজিদে বিস্ফোরণে মৃত্যু হয় শতাধিক মানুষের। এই ঘটনার এক সপ্তাহ না পেরোতেই ফের বিস্ফোরণ দেশটির আরও একটি প্রদেশে। এবার বেলুচিস্তানের কোয়েটার পুলিশ হেডকোয়ার্টারের সামনে রোববার সকালে এই বিস্ফোরণ ঘটে। এই ঘটনায় এখন পর্যন্ত ৫ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে।

পাকিস্তানি সংবাদমাধ্যম ডন জানিয়েছে, বিস্ফোরণে হতাহতের সংখ্যা এখনও প্রকাশ করেনি প্রশাসন। তবে স্থানীয় সূত্রে জানা গেছে, গুরুতর আহত অবস্থায় পাঁচজনকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। এই সংখ্যাটা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

উদ্ধার অভিযানের নেতৃত্বে থাকা ইধি ফাউন্ডেশনের কর্মী জিশান আহমেদ জানিয়েছেন, আহতদের কোয়েটা সিভিল হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

জিশান আরও জানিয়েছেন, বিস্ফোরণস্থলে পুলিশ ও জরুরি বিভাগের একাধিক দল পৌঁছেছে এবং নিরাপত্তা বাহিনীর সদস্যরা এলাকাটি ঘিরে রেখেছেন।

ডনের প্রতিবেদনে বলা হয়েছে, পুলিশ এখনও এ ঘটনা নিয়ে কেনও মন্তব্য করেনি এবং বিস্ফোরণের ধরন সম্পর্কেও তাৎক্ষণিকভাবে পরিষ্কার হওয়া যায়নি।

এদিকে ঘটনার কিছুক্ষণ পরেই হামলার দায় স্বীকার করে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন তেহরিক-ই-তালেবান (টিটিপি)। রোববার এক বিবৃতিতে হামলার দায় স্বীকার করে টিটিপি বলছে, নিরাপত্তা কর্মকর্তাদের লক্ষ্যবস্তু করেই বিস্ফোরণ ঘটানো হয়েছে। গত সোমবার মসজিদে হামলার পরেও দায় স্বীকার করেছিল নিষিদ্ধ জঙ্গি গোষ্ঠী। দুই ক্ষেত্রেই হামলার লক্ষ্য ছিলেন পুলিশ কর্মীরা।

গত ৩০ জানুয়ারি পাকিস্তানের পেশোয়ারের পুলিশ লাইনস এলাকায় একটি মসজিদে আত্মঘাতী বোমা হামলায় ১০০ জনেরও বেশি মানুষ নিহত হন। আহত হয়েছেন আরও দেড় শতাধিক। পেশোয়ারের মসজিদের হামলার পরই উত্তর পশ্চিম পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশে লাগাতার অভিযান চালাচ্ছে পুলিশ। শনিবারও জঙ্গি দমন অভিযান চালিয়ে ২ জঙ্গিকে হত্যা করে নিরাপত্তাবাহিনী। প্রচুর আগ্নেয়াস্ত্র, বিস্ফোরকসহ ৪ জনকে গ্রেপ্তারও করা হয়েছে। তাই প্রতিশোধ নিতেই রোববার ফের হামলা চালিয়েছে তালিবানরা এমনটাই মত বিশেষজ্ঞদের।

উল্লেখ্য, বিগত কয়েক মাসে পাকিস্তানের আইনশৃঙ্খলা পরিস্থিতির চরম অবনতি হয়েছে। দেশজুড়ে একের পর এক হামলা চালাচ্ছে সন্ত্রাসবাদী সংগঠনগুলো। এসব হামলার বেশির ভাগ করছে পাকিস্তানের জঙ্গি সংগঠন তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি)। আফগানিস্তানের ক্ষমতাসীন গোষ্ঠী তালেবানের সঙ্গে টিটিপির ঘনিষ্ঠতার অভিযোগ রয়েছে। গত বছর নভেম্বরে পাকিস্তান সরকারের সঙ্গে ‘যুদ্ধবিরতির’ সমাপ্তি টানে টিটিপি। তারপরই তারা পাকিস্তানে হামলা জোরদার করে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ০৫ ফেব্রুয়ারি ২০২৩

Back to top button