জাতীয়

বিশ্ববিদ্যালয়ে ভর্তি হলেন পাকিস্তান ক্রিকেটের প্রফেসর

ইসলামাবাদ, ৪ ফেব্রুয়ারি – বয়স ৪২ পেরিয়ে গেছে। আন্তর্জাতিক ক্রিকেটকেও বিদায় জানিয়েছেন বছর দুই হলো। তবে এ সময় এসে হঠাৎ পড়াশোনায় মন বসল পাকিস্তানের সাবেক অধিনায়ক মোহাম্মদ হাফিজের। এতদিন অবশ্য ক্রিকেটের ব্যস্ত সূচির কারণে পড়াশোনা করতে পারেননি। অবশেষে ‘প্রফেসর’ খ্যাত এই তারকা করাচি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হলেন।

শুক্রবার বিশ্ববিদ্যালয়ের হেলথ ফিজিক্যাল এডুকেশন এন্ড স্পোর্টস সাইন্স (এইচপিইএসএস) বিভাগে ব্যাচেলরে ভর্তি হন পাকিস্তানের সাবেক অলরাউন্ডার। তিনি সাক্ষাৎ করেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. খালিদ মাহমুদ ইরাকি ও এইচপিইএসএস চেয়ারম্যান প্রফেসর ড. বাসিত আনসারির সঙ্গে।

এ নিয়ে করাচি বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘পাকিস্তানের সরকারি খাতের সবচেয়ে বড় বিশ্ববিদ্যালয়ের অংশ হতে পেরে উচ্ছ্বসিত হাফিজ। তিনি আশা করেন এইচপিইএসএস তার উচ্চশিক্ষা গ্রহণের স্বপ্নপূরণে সহায়তা করবে। করাচি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের আশা, সাবেক পাকিস্তান অধিনায়কের ক্রিকেটীয় অভিজ্ঞতা থেকে শিক্ষার্থীরা উপকৃত হবেন।’

পরে হাফিজের সঙ্গে কথপোকথনের একপর্যায়ে উপাচার্য বলেছেন, ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত ও নিউজিল্যান্ডকে হারানোর পর পাকিস্তান দলের খেলোয়াড়দের জন্য পূর্ণাঙ্গ শিক্ষাবৃত্তি ঘোষণা করেছিল করাচি বিশ্ববিদ্যালয়। আন্তর্জাতিক অঙ্গনে যে সব ক্রীড়াবিদ পাকিস্তানকে গর্বিত করেছেন, তাদের জন্য সব প্রাতিষ্ঠানিক ব্যয়সহ সর্বোচ্চ সুবিধা নিশ্চিতের সিদ্ধান্ত নিয়েছে তার বিশ্ববিদ্যালয়।

পাকিস্তানের পাঞ্জাবে ১৯৮০ সালে জন্ম নেওয়া হাফিজের জাতীয় দলের হয়ে অভিষেক হয় ২০০৩ সালে। যেখানে দেশটির হয়ে ৫৫ টেস্ট, ২১৮ ওয়ানডে ও ১১৯ টি-টোয়েন্টি খেলেছেন। ২০১২ টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানকে নেতৃত্ব দিয়েছিলেন হাফিজ। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর অবসরের ঘোষণা দেন তিনি।

সূত্র: আমাদের সময়
আইএ/ ৪ ফেব্রুয়ারি ২০২৩

Back to top button