ঢালিউড

‘শনিবার বিকেল’ আটকেই থাকল, ক্ষতির মুখে ফারুকী

অনিন্দ্য মামুন

ঢাকা, ০২ ফেব্রুয়ারি – গত ২১ জানুয়ারি সেন্সর বোর্ডের আপিল কমিটি ‘শনিবার বিকেল’ পুনরায় দেখার পর ছবিটি মুক্তিতে কোনও বাধা নেই বলে রায় দেন। সেই রায়ের ১১দিন পরও সেন্সর বোর্ড থেকে মুক্তির অনুমতি পাননি ছবিটির নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী। ফলে ৩ ফেব্রুয়ারি মুক্তির প্রস্তুতি নিয়েও ছবিটি মুক্তি না দিতে পারায় লোকসানের মুখে পড়তে হচ্ছে বলে জানিয়েছেন তিনি।

শনিবার এ বিষয়ে কথা বলতে যোগাযোগ করা হলে সেন্সরবোর্ডের উপ-পরিচালক মো. মঈনউদ্দীন বললেন, ‘আমরা এখনও আপিল কমিটি থেকে নো অফজেকশনের কাগজ পাইনি। ছবিটি যে মুক্তিতে বাধা নেই লিখিত আকারে ওই কাগজটি না পেলে তো আমরা এ বিষয়ে কিছুই বলতে পারব না।’ তবে কাগজ পেতে সপ্তাহ খানেক সময় লাগতে পারে বলে জানান তিনি।

অন্যদিকে আপিল বোর্ডের অনুমোদনের পরও এভাবে ছবিটি আটকে থাকার কথা নয় বলে মন্তব্য করেছেন ফিল্ম সেন্সর আপিল কমিটির সদস্য শ্যামল দত্ত। তার ভাষ্য, ‘আপিল বোর্ডের সিদ্ধান্তের পর ছবিটিকে আটকে রাখার কোনও যুক্তি নেই। কেনো আটকে রাখা হচ্ছে সেটা আমি বলতে পারব না।’

এদিকে সেন্সর বোর্ডের সদস্য হওয়া সত্তেও ছবিটি নিয়ে তেমন কিছু বলতে পারছেন না বলে জানালেন অভিনেত্রী অরুনা বিশ্বাস ও পরিচালক মুশফিকুর রহমান গুলজার। এ বিষয়ে সেন্সরবোর্ডের চেয়ারম্যান মোঃ হুমায়ুন কবীর খোন্দকার বিস্তারিত জানাতে পারবেন বলে মন্তব্য তাদের।

বিষয়টি নিয়ে কথা বলতে সেন্সরবোর্ডের চেয়ারম্যানের সঙ্গে একাধিকবার যোগাযোগের চেষ্টা চালালেও সম্ভব হয়নি।

‘শনিবার বিকেল’ ছবিটি ২০১৬ সালে রাজধানীর গুলশানে হোলি আর্টিজানে জঙ্গি হামলার ঘটনার ছায়া অবলম্বনে নির্মিত । এক ইঘটনা নিয়ে ‘ফারাজ’ নামে বলিউডেও ছবি নির্মিত হয়েছে। হানসাল মেহতা পরিচালিত সিনেমাটি মুক্তি পাচ্ছে ৩ ফেব্রুয়ারি। এর আগে ফারুকী জানিয়েছিলেন ‘ফারাজ’ মুক্তির ১ ঘণ্টা আগে হলেও শনিবার বিকেল মুক্তি দিতে চাই। আপিল বিভাগের মুক্তিতে বাধা নেই রায়ের পর ‘ফারাজ’ মুক্তির দিন ৩ ফেব্রুয়ারি এই ছবিটিও মুক্তির প্রস্তুতি নেয় জাজ মাল্টিমিডিয়া। কিন্তু বৃহস্প্রতিবার ফারুকী জানালেন মুক্তির অনুমতি পাওয়ার পরও ফারাজের আগে বা সাথে মুক্তি দেওয়া সম্ভব হচ্ছে না। সেন্সরবোর্ড ও তথ্যমন্ত্রণালয় কেনো যেনো ছবিটি মুক্তিতে গড়িমসি দেখাচ্ছেন। অথচ আমরা ৩ ফেব্রুয়ার মুক্তির জন্য সকল প্রস্তুতি নিয়ে রেখেছি। মুক্তি না দিতে পারলে আর্থিকভাবেও বেশ ক্ষতির সম্মুখীন হতে হবে। তবে এটাও বলে রাখি যদি আজ (বৃহস্প্রতিবার) বিকেলেও সেন্সর হয় তাহলে কালকেই আমি শনিবা রবিকেল মুক্তি দেব।’

‘শনিবার বিকেল’র বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা, জাহিদ হাসান, পরমব্রত চট্টোপাধ্যায়, ইয়াদ হুরানি, নাদের চৌধুরী, ইরেশ যাকের, ইন্তেখাব দিনার প্রমুখ।

এম ইউ/০২ ফেব্রুয়ারি ২০২৩

Back to top button