বলিউড

গুলি লাগল দীপিকার বাঁ দিকে, শাহরুখ পট্টি লাগালেন ডান দিকে! ‘পাঠান’-এর ১০টি ভুল যা ধরা মুশকিল

মুম্বাই, ১ ফেব্রুয়ারি – ছবির বিজয়রথ এখনও থামেনি। প্রতি দিন কোনও না কোনও নজির স্থাপন করছে এই ছবি। ‘পাঠান’ মুক্তির পর অবশেষে সংবাদমাধ্যমের সামনেও উপস্থিত হয়েছেন শাহরুখ খান। তবে সব ‘ভাল’র মধ্যেই লুকিয়ে থাকে কিছু ‘ত্রুটি’। এরই মধ্যে ছবিটি দর্শকের একাংশের পছন্দ হয়নি। সমাজমাধ্যমে ছবির কিছু ত্রুটি-বিচ্যুতি নিয়েও আলোচনা শুরু হয়েছে। একটু চোখ বুলিয়ে নেওয়া যাক। তবে যাঁরা দেখেননি, তাঁরা সাবধান। আগে থেকেই অনেক খুঁটিনাটি জেনে যেতে পারেন।

১) ছবিতে একটি অ্যাকশন দৃশ্যে দীপিকা পাড়ুকোনের পেটে গুলি লাগে। জ্ঞান ফেরার পর দেখা যায় অভিনেত্রীর পেটের বাম দিকে ব্যান্ডেজ করা। রক্তের দাগ। এ দিকে পরে রাতে হোটেলের ঘরে শাহরুখকে দেখা যায় অভিনেত্রীর পেটের ডান দিকে ব্যান্ডেজ করতে!

 

২) ২০০২ সাল। আফগানিস্তানে কর্তব্যরত অবস্থায় শাহরুখের দিকে ধেয়ে আসে মিসাইল। কিন্তু হাতের ফোনটি ছুড়ে ফেলে জিপিএস নিয়ন্ত্রিত মিসাইল থেকে রক্ষা পান শাহরুখ। মোবাইলে জিপিএস-এর ব্যবহার শুরু হয় ২০০৭ সাল নাগাদ।

 

৩) দেখা যায় ট্রেনের মধ্যে বোমা বিস্ফোরণ হচ্ছে। বিস্ফোরণে ট্রেনের ছাদ উড়ে যায়। কিন্তু সেই ছাদের অংশকে ঢাল হিসেবে ব্যবহার করে সে যাত্রায় রক্ষা পেয়ে যান শাহরুখ।

৪) সমাজমাধ্যমের দৌলতে ছবিতে সলমন খানের উপস্থিতি অনেকেই দেখে ফেলেছেন। শাহরুখকে বাঁচাতে সলমন ট্রেনের ছাদ থেকে লাফিয়ে কামরায় প্রবেশ করেন। তবে তাঁর হাতের কাপ থেকে কফি কিন্তু চলকে পড়ে যায়নি। প্রিয় বন্ধুর জন্য আনা কফি বলে কথা!

৫) ছবির এক জায়গায় আকাশে জেটপ্যাক বিমানে শাহরুখ ও জন আব্রাহামকে উড়তে দেখা যায়। তার সঙ্গে দু’জনের লড়াইয়ে চলে গুলি বৃষ্টি। কিন্তু ওই উচ্চতায় চোখে বিশেষ চশমা না পরে ভেসে থাকা যায় না বলেই দাবি করেছেন অনেকে।

৬) দীপিকার গেরুয়া পোশাক নিয়ে বিতর্ক নতুন তথ্য নয়। কিন্তু ছবিতে এই পোশাকেই সুইমিং পুল থেকে অভিনেত্রী উঠে আসেন। তখন তাঁর কানে দুল দেখা যাচ্ছে। অথচ পর মুহূর্তে অ্যাকশনের সময় কানের দুল গায়েব হয়ে গিয়েছে।

৭) ছবিতে দুটো চুরির ঘটনায় পাঠান বলে, দুটি বহুতল একে অপরের বিপরীতে অবস্থিত। অথচ তার পর বিশেষ বিমানকে একই দিকে উড়ে আসতে দেখা যায়।

৮) জনের ট্যাটু নিয়েও সমস্যার দিকে আঙুল তুলেছেন কেউ কেউ। একাধিক দৃশ্যে জনের ট্যাটু আগের দৃশ্যের সঙ্গে মেলেনি বলেই দাবি। এমনকি, কিছু দৃশ্যে আগে দেখানো ট্যাটু গায়েব হয়ে গিয়েছে।

৯) ছবিতে রকেট লঞ্চার দিয়ে গাড়ি উড়িয়েছেন জন। তবে গাড়ি ওড়ানোর আগে অভিনেতাকে জেব্রা ক্রসিংয়ের পিছনে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। কিন্তু ক্যামেরা ঘুরতেই দেখা যায় তিনি জেব্রা ক্রসিংয়ের সামনে দাঁড়িয়ে রয়েছেন।

১০) সব শেষে ‘ঝুমে জো পাঠান’। এই গানে শাহরুখের পিছনে রয়েছে একটি ঘড়ি। একাধিক দৃশ্যে ঘড়ির সময় বদলেছে। এ ছাড়াও গানে লং শট এবং ক্লোজ় শটে দীপিকার জুতো পরিবর্তনও অনেকের নজরে পড়েছে।

আইএ/ ১ ফেব্রুয়ারি ২০২৩

Back to top button