দক্ষিণ এশিয়া

ব্লুমবার্গের শীর্ষ ১০ ধনীর তালিকায় আর নেই আদানি

নয়াদিল্লি, ৩১ জানুয়ারি – গৌতম আদানি ব্লুমবার্গের শীর্ষ ১০ ধনী ব্যক্তির তালিকা থেকে ছিটকে গেছেন। শেয়ারবাজারে তার শেয়ারে এভাবে ধস চলতে থাকলে শীঘ্রই তিনি এশিয়ার ধনী ব্যক্তির জায়গাও হারাতে পারেন।

ভারতীয় এই টাইকুন ইতিমধ্যে ব্লুমবার্গ বিলিয়নিয়ার্স ইনডেক্সে চতুর্থ স্থান থেকে ১১তম স্থানে নেমে এসেছেন। মাত্র তিন কার্যদিবসে ৩৪ বিলিয়ন ডলারের ব্যক্তিগত সম্পদ হারিয়েছেন আদানি।

আদানির বর্তমান সম্পদের পরিমাণ ৮৪ দশমিক ৪ বিলিয়ন ডলার। তার সঙ্গে এখন প্রতিদ্বন্দ্বীতা করছেন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান মুকেশ আম্বানি। তার মোট সম্পদের পরিমাণ ৮২ দশমিক ২ বিলিয়ন ডলার।

আদানি গোষ্ঠীর বিপর্যয় শুরু হয়েছে গত বুধবার থেকে। সে দিন মার্কিন সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চ ভারতীয় এই শিল্পগোষ্ঠীর বিরুদ্ধে একাধিক অভিযোগ এনে একটি প্রতিবেদন প্রকাশ করে। তাতে বলা হয়েছে, কারচুপি করে ধনী হয়েছেন আদানিরা। শেয়ার বাজারে তাদের যে অবস্থান, তার অনেকটাই কৃত্রিম।

হিন্ডেনবার্গের যাবতীয় অভিযোগ অবশ্য উড়িয়ে দিয়েছেন আদানিরা। রবিবার মার্কিন সংস্থার প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে ৪১৩ পৃষ্ঠার জবাব লেখেন তারা। তাতে বেছে বেছে দেখানো হয়, আদানিদের বিরুদ্ধে অভিযোগগুলো ভিত্তিহীন এবং মিথ্যা। সেই সঙ্গে আদানিদের পাল্টা অভিযোগ, প্রতিবেদন প্রকাশ করে আদানিদের বদনাম করার মাধ্যমে ভারতের ওপর পরিকল্পিত হামলা চালিয়েছে হিন্ডেনবার্গ।

সূত্র: কালের কন্ঠ
আইএ/ ৩১ জানুয়ারি ২০২৩

Back to top button