জাতীয়

কারা পালায় সে ইতিহাস সবাই জানে

ঢাকা, ৩০ জানুয়ারি – ‘আওয়ামী লীগ পালায় না’- রাজশাহীর জনসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ বক্তব্যের জবাবে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ওয়ান/ইলেভেনে কারা কারা দেশ ছেড়ে পালিয়েছিল সবাই জানে। এ দেশের মানুষ সব জানে। কে কখন কোথায় পালায়, কেমন করে পালায় সবাই জানে।

গতকাল রোববার রাজশাহীতে আওয়ামী লীগের জনসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এই বাংলার মানুষের কথা ভেবেই দেশে এসেছি, পালাতে নয়।

গণতন্ত্র পুনরুদ্ধার এবং ১০ দফা দাবি আদায়ে সোমবার (৩০ জানুয়ারি) দুপুরে যাত্রাবাড়ীতে দ্বিতীয় দিনের পদযাত্রা কর্মসূচি শুরু করে বিএনপি।

সেখানে পদযাত্রাপূর্ব সংক্ষিপ্ত সমাবেশে বিএনপি মহাসচিব বলেন, কাল (রোববার) রাজশাহীতে প্রধানমন্ত্রী বলেছেন, আওয়ামী লীগ নাকি পালায় না। এখানে দাদা (গয়েশ্বর চন্দ্র) আছেন, ভালো বলতে পারবেন। ১/১১-তে কারা কারা পালিয়েছিল সবাই জানে। কিন্তু পালাননি একজন, তিনি হলেন দেশনেত্রী খালেদা জিয়া। তিনি পরিষ্কার বলেছিলেন, ‘বিদেশে আমার কোনো জায়গা নেই। এই দেশ আমার এই মাটি আমার। আমার জন্ম এখানে মরলেও এখানে মরবো।’ এই দেশের মানুষ সব জানে। কে কখন কোথায় পালায়, কেমন করে পালায় সবাই জানে।

গতকাল রাজশাহীর জনসভায় শেখ হাসিনা তার ভাষণে বলেন, বিএনপি বলে ক্ষমতা গেলে পালানোর সুযোগ পাবেন না। আমি বলতে চাই, আওয়ামী লীগ কখনো পালায় না। পালায় আপনাদের নেতারাই। যে নেতা তত্ত্বাবধায়ক সরকারের আমলে মুচলেকা দিয়ে দেশ থেকে ভেগে গিয়েছিল, দুর্নীতিতে সাজাপ্রাপ্ত সেই নেতা আজ বড় বড় কথা বলে।

সরকারের উদ্দেশে মির্জা ফখরুল বলেন, এখনো সময় আছে ১০ দফা মেনে পদত্যাগ করুন। গত ১৪-১৫ বছর ধরে দেশের মানুষের ওপর যে অত্যাচার করছেন তাতে মানুষের পিঠ এমনভাবে দেওয়ালে ঠেকে গেছে আপনারা আর কোনো রাস্তা খুঁজে পাবেন না।

তিনি আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের প্রতি ইঙ্গিত করে বলেন, ওবায়দুল কাদের সাহেব- পালাবেন কোন দিকে? আমি কবি নির্মলেন্দু গুণের একটা কবিতা আছে সেটা বলতে চাই- ‘কোন দিকে পালাবে তুমি। কোনো দিকে পালাবার পথ নাই। উত্তরে উত্তর পর্বতমালা, দক্ষিণে বঙ্গোপসাগর। কোন দিকে পালাবে তুমি।’ তাই এখনো বলছি সময় আছে, আমাদের যে ১০ দফা দাবি তা মেনে নিয়ে পদত্যাগ করুন। সংসদ বাতিল করুন। তত্ত্বাবধায়ক সরকারের বিধান আবার চালু করে নতুন নির্বাচন কমিশনের মাধ্যমে অবাধ-সুষ্ঠু নির্বাচন দিন। যে নির্বাচনে জনগণ অংশ নিতে পারবে, ভোট দিতে পারবে।

সূত্র: জাগো নিউজ
আইএ/ ৩০ জানুয়ারি ২০২৩

Back to top button