আইন-আদালত

শেখ হাসিনার গাড়ি বহরে হামলা: সাফাই স্বাক্ষ্য দিলেন বিএনপি নেতা আমান

সাতক্ষীরা, ৩০ জানুয়ারি – সাতক্ষীরার কলারোয়ায় তৎকালীন বিরোধীদলীয় নেতা শেখ হাসিনার গাড়িবহরে হামলার ঘটনায় অস্ত্র ও বিস্ফোরক দ্রব্য নিয়ন্ত্রণ আইনের মামলায় সাফাই সাক্ষ্য দিয়েছেন বিএনপির ঢাকা মহানগর উত্তরের আহ্বায়ক আমানউল্লাহ আমানসহ দুইজন।

সাতক্ষীরার বিশেষ ট্রাইব্যুনাল-৩ এর বিচারক বিশ্বনাথ মণ্ডলের আদালতে আজ সোমবার তারা এ সাক্ষ্য দেন। আগামী ৭ ফেব্রুয়ারি পরবর্তী সাক্ষ্য গ্রহণের জন্য দিন ধার্য করা হয়েছে। এর আগে এ মামলায় ৫ জন সাফাই সাক্ষ্য দেন।

আজ বিএনপির প্রকাশনা সম্পাদক ও সাবেক সংসদ সদস্য হাবিবুল ইসলাম হাবিবের পক্ষে সাক্ষ্য দেন খালেদা জিয়ার উপদেষ্টা ও ডাকসুর সাবেক ভিপি আমানউল্লাহ আমান। এছাড়া আসামি গোলাম রসুলের পক্ষে সাক্ষ্য দেন কলারোয়া উপজেলার বাসিন্দা মোবারক আলী।

সাতক্ষীরা জজ আদালতের পিপি অ্যাডভোকেট আব্দুল লতিফ জানান, আজ সকাল সাড়ে ১০টায় সাতক্ষীরার স্পেশাল ট্রাইব্যুনাল-৩ এর বিচারক বিশ্বনাথ মণ্ডলের আদালতে আসামি পক্ষের সাফাই সাক্ষ্য শুরু হয়। এদিন কারাগার থেকে ৩৯ আসামিকে আদালতে হাজির করা হয়। ৯ আসামি পলাতক রয়েছে। ইতিমধ্যে দুইজন কারাবন্দী অবস্থায় মারা গেছে।

আসামি পক্ষে মামলা পরিচালনা করেন এ্যাডভোকেট আব্দুল মজিদ (২), অ্যাডভোকেট মিজানুর রহমান পিন্টু, শাহানা আক্তার বকুল প্রমুখ।

রাষ্ট্রপক্ষে ছিলেন জজ কোর্টের পিপি অ্যাডভোকেট আব্দুল লতিফ, অতিরিক্ত পিপি অ্যাডভোকেট ফাহিমুল হক কিসলু প্রমুখ।

ধর্ষণের শিকার হয়ে চিকিৎসাধীন এক মুক্তিযোদ্ধার স্ত্রীকে দেখতে ২০০২ সালের ৩০ অগাস্ট সাতক্ষীরা সদর হাসপাতালে যান তৎকালীন বিরোধীদলীয় নেতা ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। এরপর সড়ক পথে যশোর হয়ে ঢাকায় ফেরার পথে বেলা ১১টায় কলারোয়া উপজেলা বিএনপি অফিসের সামনে তার গাড়ি বহরে হামলা চালায় দলটির নেতাকর্মীরা। বোমা বিস্ফোরণ ও গাড়ি ভাঙচুরের পাশাপাশি শেখ হাসিনাকে লক্ষ্য করে গুলি ছোড়া হয়। শেখ হাসিনার সফরসঙ্গী কেন্দ্রীয় আওয়ামী লীগের কয়েকজন নেতা, স্থানীয় সাংবাদিকসহ ডজন খানেক নেতাকর্মী সেদিন আহত হন। এ ঘটনায় দায়েরকৃত মামলায় ২০২১ সালের ৪ ফেব্রুয়ারি তালা-কলারোয়ার বিএনপি দলীয় সাবেক সংসদ সদস্য হাবিবুল ইসলাম হাবিবসহ ৫০ নেতাকর্মীকে চার থেকে ১০ বছর পর্যন্ত সাজা প্রদান করেন সাতক্ষীরার মূখ্য বিচারিক হাকিম হুমায়ুন কবির। এ ছাড়া গত বছরের ১৪ জুন অস্ত্র ও বিস্ফোরক আইনের অপর দুটি মামলায় অভিযোগ গঠন করা হয়।

সূত্র: আমাদের সময়
আইএ/ ৩০ জানুয়ারি ২০২৩

Back to top button