মধ্যপ্রাচ্য

ফিনল্যান্ডকে ছাড় দিলেও সুইডেনকে আটকাবে তুরস্ক

আঙ্কারা, ৩০ জানুয়ারি – ন্যাটোর সদস্য পদ পাওয়ার ক্ষেত্রে ফিনল্যান্ডকে ছাড় দিলেও সুইডেনকে আটকাতে পারে তুরস্ক। প্রেসিডেন্ট রিসেফ তাইয়্যেপ এরদোয়ান এমনই ইঙ্গিত দিয়েছেন। জানিয়েছেন, সুইডেনের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার আগে ফিনল্যান্ডকে গ্রহণ করা হতে পারে। খবর আল জাজিরার।

কয়েকদিন আগে ন্যাটোতে যোগ দেওয়া ইস্যুতে দেশ দুইটির সঙ্গে আলোচনা স্থগিত করেন এরদোয়ান। সুইডেনে বিক্ষোভের সময় মুসলিমদের ধর্মীয় গ্রন্থ কোরআন পোড়ানোর কারণে তিনি ওই পদক্ষেপ নেন।

এক টেলিভিশন বার্তায় এরদোয়ান বলেন, আমরা ফিনল্যান্ডকে ভিন্ন মেসেজ দিতে পারি। কিন্তু এক্ষেত্রে সুইডেন হতাশ হবে। সুইডেনের মতো একই ভুল ফিনল্যান্ড করবে না বলেও প্রত্যাশা করেন তিনি।

ইউক্রেনে রাশিয়ার হামলার পর পশ্চিমাদের সামরিক জোট ন্যাটোতে যোগ দেওয়ার আবেদন জানায় সুইডেন ও ফিনল্যান্ড। কিন্ত তাদের এখনো অনুমোদন দেয়নি তুরস্ক ও হাঙ্গেরি। সদস্য হতে হলে জোটভুক্ত সব দেশের অনুমোদন প্রয়োজন।

আরও পড়ুন>এরদোয়ানের আপত্তিতে ফিনল্যান্ড-সুইডেনের ন্যাটোয় ঢোকা অনিশ্চিত

ডেনমার্কে কোপেনহেগেন মসজিদের কাছে ও তুরস্কের দূতাবাসের সামনে শুক্রবার (২৭ জানুয়ারি) মুসলিমদের পবিত্র ধর্মগ্রন্থ পোড়ানো হয়েছে। একজন মুসলিমবিরোধী অ্যাক্টিভিস্ট এ ঘটনার নেতৃত্ব দিয়েছেন।

এর আগেও ২১ জানুয়ারি সুইডেনে কোরআন পুড়িয়ে বিক্ষোভ করেন রাসমাস পালুদান নামের ওই ব্যক্তি। তিনি একই সঙ্গে ড্যানিশ ও সুইডিশ নাগরিক। ওই ঘটনায় তুরস্কসহ বিশ্বের বেশ কিছু মুসলিম দেশ কড়া প্রতিক্রিয়া জানায়।

সূত্র: জাগো নিউজ
আইএ/ ৩০ জানুয়ারি ২০২৩

Back to top button