ইউরোপ

ব্রিটিশ প্রধানমন্ত্রীর ওপর ক্ষেপণাস্ত্র ছোড়ার হুমকি দেন পুতিন

মস্কো, ৩০ জানুয়ারি – যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসন দাবি করেছেন, তার ওপর মিসাইল ছোড়ার হুমকি দিয়েছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির একটি ডকুমেন্টারিতে এমন তথ্য দিয়েছেন বরিস।

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা করে রাশিয়ার সেনাবাহিনী। এ হামলা ঠেকাতে যুক্তরাজ্যসহ পশ্চিমা দেশগুলো দৌড়ঝাপ করে। কিন্তু পুতিনকে আটকাতে পারেনি তারা।

রুশ বাহিনী ইউক্রেনে হামলা করার প্রায় দুই সপ্তাহ আগে পুতিনের সঙ্গে ফোনে কথা হয় তৎকালীন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের। পুতিনকে বরিস বোঝানোর চেষ্টা করেন তিনি যেন ইউক্রেনে হামলা না করেন। প্রেসিডেন্ট পুতিনকে তিনি জানান, যদি ইউক্রেনের ওপর হামলা হয় তাহলে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দেওয়া হবে এবং রাশিয়ার সীমান্তের কাছে ন্যাটো সেনাদের উপস্থিতি আরও বৃদ্ধি পাবে। ওই সময়ই পাল্টা হুমকি দেন পুতিন।

এ ব্যাপারে বরিস জনসন বলেছেন, “একটা পর্যায়ে তিনি আমাকে হুমকি দেন এবং বলেন, ‘বরিস, আমি তোমাকে আঘাত করতে চাই না, কিন্তু একটি ক্ষেপণাস্ত্র দিয়ে, এটি শুধুমাত্র এক মিনিট সময় নেবে’, অথবা এমন কিছু।”

সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী আরও দাবি করেছেন, তিনি পুতিনকে বোঝানোর চেষ্টা করেছিলেন ইউক্রেন নিকট ভবিষ্যতে ন্যাটোতে যোগ দেবেন না।

তিনি বলেছেন, “তিনি (পুতিন) বলেন, ‘বরিস আপনি বলছেন ইউক্রেন এখনই ন্যাটোতে যোগ দেবে না।”

“এখন বলতে কি বোঝায়? তখন আমি বলি, ‘আমি বলতে পারি ইউক্রেন নিকট ভবিষ্যতে ন্যাটোতে যোগ দেবে না। আপনি এটি খুব ভালোভাবে জানেন’।”

জনসন জানিয়েছেন, পুতিন খুবই ঠাণ্ডা ভাষায় তাকে হুমকি দিয়েছিলেন। তার কণ্ঠে কোনো আবেগ পরিলক্ষিত হয়নি।

এছাড়া পুতিনকে আলোচনায় বসার কথা বললেও তিনি সেটি পাত্তা দেননি বলে জানিয়েছেন বরিস জনসন।

সূত্র: ঢাকা পোস্ট
আইএ/ ৩০ জানুয়ারি ২০২৩

Back to top button