ইউরোপ

সরকারি কর্মকর্তাদের বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা দিল ইউক্রেন

কিয়েভ, ২৮ জানুয়ারি – ইউক্রেনীয় কর্মকর্তাদের আন্তর্জাতিক ভ্রমণ সীমিত করে শুক্রবার একটি ডিক্রি জারি করেছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি। জেলেনস্কি প্রশাসনের এক এমপি থাইল্যান্ডের সমুদ্র সৈকতের একটি ভিডিও প্রকাশের পরে এই পদক্ষেপ নেয়া হয়েছে। শনিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে রুশ বার্তা সংস্থা আরটি।

প্রধানমন্ত্রী ডেনিস শমিগাল ঘোষণা করেছেন, আইনসভার সদস্য, প্রসিকিউটর, বিচারক, স্থানীয় সরকারের সদস্যরা এবং অন্যান্য সরকারী কর্মচারীরা কেবলমাত্র সরকারী কাজে, চিকিৎসার কারণে বা পরিবারের অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দিতে সীমান্ত অতিক্রম করতে পারবেন। অন্য ক্ষেত্রে সরকারি অনুমতি প্রয়োজন।

জেলেনস্কি বৃহস্পতিবার সন্ধ্যায় জাতির উদ্দেশে দেয়া এক ভাষণে নিজেই বিষয়টি উত্থাপন করে বলেছেন, যুদ্ধকালীন সময়ে কর্মকর্তা বা সংসদ সদস্যদের ব্যক্তিগত বিদেশ সফর হবে না। তিনি সতর্ক করে দিয়েছিলেন, কর্মকর্তাদের অবশ্যই জাতীয় নিরাপত্তা ও প্রতিরক্ষা কাউন্সিলের প্রাসঙ্গিক সিদ্ধান্ত মেনে চলতে হবে, যা আপনারা সবাই দেখেছেন।

এর আগে বৃহস্পতিবার, জেলেনস্কির ‘সার্ভেন্ট অফ দ্য পিপল’ পার্টি এমপি নিকোলে টাইশচেঙ্কোকে বহিষ্কার করেন। যিনি ফেসবুকে একটি ভিডিও পোস্ট করেছেন, যেখানে তাকে থাইল্যান্ডের সৈকতে আনন্দ করতে দেখা গেছে।

ইউক্রেনীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, টাইশচেঙ্কো দাবি করেছেন ভিডিওটি ২০১৯ সালের এবং থাইল্যান্ডে তিনি সংসদীয় নির্দেশাবলী অনুসরণ করছেন।

উল্লেখ্য, প্রায় ১১ মাস ধরে যুদ্ধ চলছে ইউক্রেনে তবে এর মধ্যেই দেশেটিতে ব্যাপক দুর্নীতি প্রমাণ পাওয়া গেছে। এই পরিস্থিতিতে দুর্নীতি রুখতে তৎপর হয়েছেন প্রেসিডেন্ট জেলেনস্কি। ইতোমধ্যে জেলেনস্কি তার ডেপুটি চিফ অফ স্টাফ, ডেপুটি প্রতিরক্ষা মন্ত্রী, ডেপুটি প্রসিকিউটর জেনারেল এবং চারটি অঞ্চলের গভর্নর সহ বেশ কয়েকজন সিনিয়র কর্মকর্তাকে বরখাস্ত করেছিলেন। এছাড়াও দুর্নীতি বা আত্মসাতের অভিযোগে আরও বেশ কয়েকজন উচ্চপদস্থ কর্মকর্তাকে গ্রেপ্তার করা হয়েছে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ২৮ জানুয়ারি ২০২৩

Back to top button