দক্ষিণ এশিয়া

ভয়াবহ আর্থিক সংকটে পাকিস্তান, রুপির দামে রেকর্ড পতন

ইসলামাবাদ, ২৮ জানুয়ারি – আরও ভয়াবহ হল পাকিস্তানের অর্থনীতির অবস্থা। মুদ্রার বিপুল মূল্যহ্রাস চমকে দেয়ার মতোই। এরফলে দেশের ঋণ গিয়ে পৌঁছেছে ৬০ লাভ কোটি পাকিস্তানি রুপিতে। ঋণভারে জর্জরিত পাকিস্তান এখন শ্রীলঙ্কার মতোই দেউলিয়া হতে চলেছে বলে আশঙ্কা করা হচ্ছে।

শুক্রবার পাকিস্তানে ১ ডলারের মূল্য ছিল ২৩০ পাকিস্তানি রুপি। ২৪ ঘণ্টা পরেই শনিবার সেই দাম নেমে হল ২৫৫ রুপিতে। অর্থাৎ ১ হাজার রুপিতে ৪ ডলারও পাওয়া যাবে না। আইএমএফ যে শর্ত দিয়েছে তা হল রুপির দামের উপরে পাকিস্তান কোনও নিয়ন্ত্রণ করতে পারবে না। তা ছেড়ে দিতে হবে বাজারের হাতে। ফলে দুরন্ত গতিতে কমতে শুরু করেছে পাকিস্তানি রুপির দাম।

সম্প্রতি পাকিস্তানের স্টেট ব্যাঙ্ক দেশের ঋণ সংক্রান্ত তথ্য সামনে এনেছে। তাতে দেখা যাচ্ছে, গত এক অর্থবর্ষে পাকিস্তানের সরকারি ঋণ ছিল ৯ লাখ ৩০ হাজার কোটি পাকিস্তানি রুপি। কিন্তু ২০২২ সালের জুনের শেষে এই ঋণ রেকর্ড মাত্রা ছুঁয়ে হয় ৪৯ লাখ ২০ হাজার কোটি।

পাকিস্তানি সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, দেশটির কেন্দ্রীয় স্টেট ব্যাংক অব পাকিস্তানের কাছে মাত্র ৪.৩৪৩ বিলিয়ন মার্কিন ডলার রয়েছে। বিশেষজ্ঞদের মতে এই অর্থে মাত্র ৩ সপ্তাহের খরচ চলবে পাকিস্তানের।

মূলত খাদ্যপণ্য যোগানে আমদানির উপরেই নির্ভর করতে হয় পাকিস্তানকে। সেখানেই বাধা হয়ে দাঁড়াচ্ছে বৈদেশিক মূদ্রার রিজার্ভ। এর ফলে দেশে খাদ্যপণ্যের দাম আকাশ ছুঁয়েছে।

এই আর্থিক সঙ্কটের জন্য মূলত দায়ী ব্যাংকের বাণিজ্যিক ঋণ পরিশোধ। সংযুক্ত আরব আমিোতের দুটি ব্যাংক থেকে ঋণ নেয়ার পরে প্রায় ১০০ কোটি ডলার শোধ করতে হয় পাকিস্তানকে।

এছাড়া গত বছর জুলাই থেকে ডিসেম্বর মাস পর্যন্ত পাকিস্তানের রেমিট্যান্স অনেক কমেছে। রেমিট্যান্স দেশের জন্য বৈদেশিক মুদ্রা সঞ্চয়ের একটি প্রধান উৎস। তাই রেমিট্যান্স হ্রাসও পাকিস্তানের অর্থনীতির জন্য একটি বড় ধাক্কা বলা যেতে পারে। দেশের বেশিরভাগ রেমিট্যান্স এখন চোরা পথে আসছে বলে মনে করা হচ্ছে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ২৮ জানুয়ারি ২০২৩

Back to top button