শিক্ষা

নতুন শিক্ষাক্রমের বই নিয়ে অপপ্রচার চলছে

চাঁদপুর, ২৭ জানুয়ারি – নতুন শিক্ষাক্রমের বই নিয়ে অপপ্রচার চলছে বলে অভিযোগ করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেছেন, ‘নতুন শিক্ষাক্রমের বই নিয়ে অপপ্রচার চালানো হচ্ছে। যারাই বই নিয়ে অভিযোগ তুলছেন, তারা কিন্তু কেউ আমাদের জাতীয় শিক্ষাক্রমের বই পড়ান না। তাদের অনেকে এই বইগুলো পড়েও দেখেননি। আমি সবাইকে সত্য যাচাই করে দেখতে বলবো।’

আজ শুক্রবার বিকেলে চাঁদপুর শহরের আল-আমিন একাডেমি স্কুল এন্ড কলেজের নদীতীরে উন্নয়ন সংস্থা ব্র্যাকের শিশুদের খেলা-ভিত্তিক এবং অভিজ্ঞতামূলক শিক্ষার জন্য ‘শিক্ষাতরী’ উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ‘ব্র্যাক এডুকেশন প্রোগ্রাম’ এর আয়োজন করে।

শিক্ষামন্ত্রী বলেন, ‘ব্র্যাক তার ৫০ বছর পূর্তি উপলক্ষে অনেকগুলো তরীকে শিক্ষাতরীতে রূপান্তরিত করেছে। সেগুলোতে খুব সহজলভ্য উপাদান ব্যবহার করে, ছবির মাধ্যমে, এনিমেশনের মাধ্যমে একেবারে খেলতে খেলতে বিজ্ঞানের যত বিষয় আছে, অঙ্কের যত বিষয় আছে তা তুলে ধরছে। একইসঙ্গে মানবিকতার বিষয়টি, মূল্যবোধের বিষয়টি যাতে আমাদের শিক্ষার্থীদের ছোট বয়স থেকে শিখিয়ে দিতে পারি… আমাদের নতুন শিক্ষাক্রমের মূলকথাও কিন্তু তাই। মুখস্ত না করে আনন্দের সঙ্গে কীভাবে শেখা যায়- এটিই শিক্ষাক্রমে গুরুত্ব দেওয়া হয়েছে।’

ব্র্যাকের শিক্ষা, দক্ষতা উন্নয়ন, ও মাইগ্রেশন কর্মসূচির পরিচালক সাফি রহমান খানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন চাঁদপুর জেলার অতিরিক্ত পুলিশ সুপার ইয়াসির আরাফাত, চাঁদপুর সদরের ইউএনও সানজিদা শাহনাজ, চাঁদপুর পৌরসভা মেয়র জিল্লুর রহমান জুয়েল, ব্র্যাক এডুকেশন প্রোগ্রামের প্রধান প্রফুল্ল চন্দ্র বর্মণ প্রমুখ।

ব্র্যাক প্রতিষ্ঠার ৫০ বছরপূর্তি (সুবর্ণজয়ন্তী) উপলক্ষে ব্র্যাক শিক্ষা কর্মসূচি একটি বিশেষ কার্যক্রমের উদ্যোগ নেয়। এর অধীনে ২০২২ সালের সেপ্টেম্বরে সুনামগঞ্জের উত্তর-পূর্ব জেলা থেকে যাত্রা শুরু করে ‘বিজ্ঞান’, ‘গণিত’ এবং ‘মূল্যবোধ’- তিনটি বিষয়ভিত্তিক ‘অভিজ্ঞতামূলক শিক্ষাতরী’। শিক্ষাতরীর মাধ্যমে শিক্ষার্থীদের মাঝে উল্লেখিত তিনটি বিষয়ে আগ্রহ সৃষ্টির প্রচেষ্টা চলছে। নৌকাগুলো যাত্রাপথে বিভিন্ন ঘাটে ৭ থেকে ১০ দিনের জন্য থামছে।

সূত্র: সমকাল
এম ইউ/২৭ জানুয়ারি ২০২৩

Back to top button