এশিয়া

চীনের গ্রামাঞ্চলেও এবার করোনার হানা

বেইজিং, ২৬ জানুয়ারি – চীনের গ্রামাঞ্চলে করোনা সংক্রমণ আশঙ্কাজনকহারে বেড়েছে। বয়স্কদের পাশাপাশি আক্রান্ত হচ্ছে শিশুরাও। সরকারি হাসপাতালগুলোতে মৃতদের তালিকা হলেও, প্রত্যন্ত অঞ্চলে করোনায় প্রাণ হারানোদের সংখ্যা থেকে যাচ্ছে হিসাবের বাইরে।

করোনার প্রকোপ ফের লাগামহীন চীনে। সরকারি হিসাবে সংক্রমণের হার অনেকটাই নিয়ন্ত্রণে আছে বলা হলেও, বিবিসি দিয়েছে উদ্বেগজনক তথ্য। ব্রিটিশ এই সংবাদমাধ্যম জানিয়েছে, শহরের তুলনায় চীনের গ্রামাঞ্চলে করোনা সংক্রমণ বাড়ছে আশঙ্কাজনকহারে।

বিবিসির প্রতিবেদনে উল্লেখ করা হয়, চীনের গ্রামাঞ্চলে করোনাজনিত মৃত্যু আগের চেয়ে কয়েকগুণ বেড়েছে। বড় শহরগুলো থেকে তুলনামূলক ছোট ও প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে পড়ছে করোনা। আর এই ভাইরাসে আক্রান্ত হয়ে বৃদ্ধ ও শিশুরাই বেশি মারা যাচ্ছেন। চীনের শানজি প্রদেশের সিনঝু এলাকায় করোনায় মৃত্যু বেড়ে যাওয়ায় হাসপাতালগুলোতে দেখা দিয়েছে আইসিইউ সংকট। এমনকি মৃতের সংখ্যা বাড়তে থাকায় বিভিন্ন প্রদেশে দেখা দিয়েছে কফিন সংকটও।

ব্রিটিশ সংবাদমাধ্যমটি আরও জানিয়েছে, চীনের মোট জনসংখ্যার মধ্যে প্রায় ৮০ শতাংশই করোনায় আক্রান্ত হয়েছেন। দেশটির সরকারি হিসাবে দেখা গেছে, কেবল গত সপ্তাহে করোনায় প্রায় ১৩ হাজার মানুষের মৃত্যু হয়েছে। সবমিলিয়ে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ৬০ হাজার মানুষ প্রাণ হারিয়েছেন।

তবে বিবিসির দাবি, কেবল হাসপাতালে মারা যাওয়া ব্যক্তিরা সরকারি তালিকায় স্থান পেয়েছেন। চিকিৎসা সুবিধাবঞ্চিত ও বাড়িতে মারা যাওয়া ব্যক্তিদের এই তালিকায় রাখা হয়নি। এমনকি চীনের গ্রামাঞ্চলে করোনায় কতজন মারা গেছেন, সরকারিভাবে সেই হিসাবও রাখা হয়নি।

অন্যদিকে মহামারির শুরু থেকেই সংক্রমণের তথ্য গোপন রাখা উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ে হঠাৎ করেই বেড়েছে ‘শ্বাসযন্ত্রের অসুস্থতাজনিত’ রোগীর সংখ্যা। হাসপাতালে রোগীর চাপ বাড়তে থাকায় পিয়ংইয়ংয়ে লকডাউন ঘোষণা করেছে কিম প্রশাসন। স্থানীয় বাসিন্দাদের প্রতিদিন একাধিকবার শরীরের তাপমাত্রা মেপে সংশ্লিষ্ট হাসপাতালে জানানোর নির্দেশনা জারি করা হয়েছে।

বিভিন্ন দেশে ফের করোনা সংক্রমণ বাড়তে থাকায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সাবধানতা অবলম্বন না করলে এই ভাইরাস ফের ব্যাপক আকারে মৃত্যু ঘটাতে পারে বলে সতর্ক করেছেন সংস্থাটির প্রধান।

সূত্র: সময় টিভি
আইএ/ ২৬ জানুয়ারি ২০২৩

Back to top button