শিক্ষা

আদর্শ ও নৈতিক শিক্ষার মধ্য দিয়ে শিক্ষার্থীদের গড়ে উঠতে হবে

ঢাকা, ২৫ জানুয়ারি – শুধুমাত্র বই পড়ে শিক্ষিত হওয়া নয়, শিক্ষার্থীদের গড়ে উঠতে হবে আদর্শ ও নৈতিক শিক্ষার মধ্য দিয়ে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, প্রলোভনকে ‘না’ করে এবং রক্তচক্ষুকে উপেক্ষা করে নিয়মিত চর্চার মধ্য দিয়ে এই নৈতিকতা অর্জন করতে হবে।

বুধবার জাতীয় জাদুঘর মিলনায়তনে এথিকস ক্লাব বাংলাদেশের যুগপূর্তি অনুষ্ঠানে অনলাইনে যুক্ত হয়ে এ কথা মন্তব্য করেন তিনি। নৈতিকতাই শিক্ষার মূল ভিত্তি বলেও মন্তব্য করেন শিক্ষামন্ত্রী।

শিক্ষামন্ত্রী বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয় নতুন ১৯টি শর্টকোর্স চালুর যে উদ্যোগ নিয়েছে সেটি নিঃসন্দেহে প্রশংসনীয়। দক্ষতাভিত্তিক এই শর্ট কোর্সগুলো করার মাধ্যমে শিক্ষার্থীরা নিজেদের যেমন বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় দক্ষ করে গড়ে তুলতে পারবে, তেমনি দেশে-বিদেশে তাদের কর্মসংস্থানও নিশ্চিত হবে।

তিনি আরও বলেন, এসব নতুন উদ্যোগ জাতীয় বিশ্ববিদ্যালয়ের সামগ্রিক শিক্ষার মান উন্নয়নে ইতিবাচক প্রভাব পড়বে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমানের সভাপতিত্বে দিনব্যাপী আয়োজিত কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. নিজামউদ্দিন আহমেদ, ট্রেজারার প্রফেসর আবদুস সালাম হাওলাদার। রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. মীজানুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. এম এম আকাশ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মাহবুবুল আলম জোয়ার্দার।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ২৫ জানুয়ারি ২০২৩

Back to top button