জাতীয়

অনেক উন্নয়ন হয়েছে, এখন সড়কে শৃঙ্খলা ফেরাতে হবে

ঢাকা, ২৫ জানুয়ারি – সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, অনেক উন্নয়ন হয়েছে। এখন সড়ক পরিবহণে শৃঙ্খলা ফিরিয়ে আনতে হবে। এটিই আমার সবচেয়ে অগ্রাধিকার।

বুধবার বিকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ডিসিদের সঙ্গে মতবিনিময়ের পর সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। তিন দিনব্যাপী জেলা প্রশাসক সম্মেলনের আজ ছিল দ্বিতীয় দিন।

ওবায়দুল কাদের বলেন, আমি ডিসিদের বলেছি- সরকারের যেসব উন্নয়নমূলক অবকাঠামো হয়েছে। যেমন- পদ্মা সেতু, মেট্রোরেল, কর্ণফুলী টানেল, শত শত সেতু, রাস্তা, ওভারপাস, ফ্লাইওভার, এগুলো দৃশ্যমান। এগুলো নিয়ে সময় নষ্ট করতে চাই না। এগুলো সবাই দেখেছেন। প্রধানমন্ত্রী উদ্বোধন করলে আরও বেশি করে সবার জানার সুযোগ মিলবে।

‘কিন্তু তাদের (ডিসি) বলেছি, আমি এখন আর নতুন কোনো রাস্তা করতে চাই না। আগামী নির্বাচনের আগে নতুন করে কোনো রাস্তা হবে না। যে রাস্তাগুলো আছে, সেগুলো মেরামত ও সংরক্ষণ করা আমাদের প্রথম ও প্রধান কাজ’- যোগ করেন মন্ত্রী।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, আরেকটি বিষয় বলেছি- মোটরসাইকেলের মতো ছোটো ছোটো যানগুলো নিয়ন্ত্রণ করতে হবে। ঢাকা শহরে মোটরসাইকেল অনেকটা নিয়ন্ত্রণে নিয়ে এসেছি, ৯৫ শতাংশ। ঢাকায় একটি মোটরসাইকেলে দুজন থাকলে তাদের মাথায় হেলমেট থাকে, কিন্তু মফস্বলে তিনজন থাকলেও কারো মাথায় হেলমেট থাকে না।

তিনি বলেন, আর আমি সচিবকে একটা কথা বলেছি- গরিব মানুষের জীবন যেমন আছে, জীবিকাও আছে। ওদের জীবিকার চাকা তো আমরা বন্ধ করে দিতে পারি না। কাজেই এগুলোকে একটি নীতিমালার মধ্যে নিয়ে আসতে হবে। এ সংক্রান্ত একটি নীতিমালা প্রণয়নের কাজ চলছে। যত তাড়াতাড়ি সম্ভব তা প্রণয়ন করতে হবে।

‘ডিসিদের দায়িত্ব হচ্ছে গাড়িগুলো শহরে ও মহাসড়কে যে যানজটের সৃষ্টি করে, দুর্ঘটনার সৃষ্টি করে, সেগুলো নিয়ন্ত্রণ করতে হবে। দেখা গেল, একটি ইজিবাইক দুর্ঘটনা ঘটলে ১০-১২ জন মারা যান। সেটাও বড় দুর্ঘটনা। দুর্ঘটনার হার কমলেও এতে মৃত্যুর হার কমছে না।’

সেতুমন্ত্রী বলেন, মোটরসাইকেল, ইজিবাইক, নসিমন, করিমন এগুলোকে নিয়ন্ত্রণে রাখতে হবে। আমার কথা হচ্ছে- আমি পরিবহণ ও সড়কে শৃঙ্খলাকে অগ্রাধিকার দিচ্ছি। এতে আমি সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছি। অনেক রাস্তা হচ্ছে, সেতু হচ্ছে, কিন্তু শৃঙ্খলা না হলে সাফল্য ধরে রাখতে পারব না। এক্ষেত্রে ডিসিদের সহযোগিতা চেয়েছি।

নির্বাচন সামনে রেখে আইনশৃঙ্খলা নিয়ে ডিসিদের কোনো নির্দেশনা দিয়েছেন কিনা- জানতে চাইলে মন্ত্রী বলেন, শৃঙ্খলা বলতে সবকিছুকেই বোঝায়।

সূত্র: যুগান্তর
এম ইউ/২৫ জানুয়ারি ২০২৩

Back to top button