জাতীয়

বাংলাদেশকে বিপদে ফেলবে না রাশিয়া, আশা পররাষ্ট্রমন্ত্রীর

ঢাকা, ২৫ জানুয়ারি – যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার আওতায় থাকা রুশ জাহাজ নিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, রাশিয়া বাংলাদেশকে কোনো বিপদে ফেলবে না বলে আশা করছি।

বুধবার সকালে বঙ্গবন্ধু ফাউন্ডেশনের ২১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বেসরকারি প্রতিষ্ঠানের পণ্যবাহী জাহাজ নিয়ে সরকারের মাথাব্যথা নেই। তবে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার আওতায় থাকা রাশিয়ার ৬৯টি জাহাজের কোনোটিই ভিড়তে দেবে না বাংলাদেশ।

মন্ত্রী বলেন, নিষেধাজ্ঞার আওতায় থাকা জাহাজের মালামাল দেশে আসবে, তবে দেরি হবে।

প্রসঙ্গত, ‘উরসা মেজর’ নামের একটি রাশিয়ান জাহাজ গত ২৪ ডিসেম্বর থেকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নির্মাণসামগ্রী বোঝাই করে মোংলা বন্দরে ভেড়ার অপেক্ষায় ছিল। কিন্তু এর আগেই ২০ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বাংলাদেশকে জানানো হয়, এটি মার্কিন নিষেধাজ্ঞার তালিকায় রয়েছে এই ‘উরসা মেজর’।

এ নিয়ে শুরু হয় আলোচনা-সমালোচনা। পরে বিষয়টি যাচাই করে ওই জাহাজটিকে ভিড়তে নিষেধ করে বন্দর কর্তৃপক্ষ। এরপর জাহাজটি ভারতের পশ্চিমবঙ্গের হলদিয়া বন্দরে গিয়ে সরঞ্জাম খালাসের চেষ্টা করে। কিন্তু নয়াদিল্লির অনুমতি পেতে ব্যর্থ হয়ে পণ্য খালাস করতে না পেরে ১৯ জানুয়ারি ভারতের জলসীমা ছেড়ে যায় বাণিজ্যিক ওই জাহাজটি।

পরে রাশিয়ার পক্ষ থেকে বাংলাদেশকে জানানো হয়, উরসা মেজরের পরিবর্তে এখন অন্য জাহাজে করে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের সরঞ্জাম বাংলাদেশে পাঠানো হবে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক জ্যেষ্ঠ কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে এ কথা জানান।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/২৫ জানুয়ারি ২০২৩

Back to top button