জাতীয়

স্থানীয় সরকারের শতাধিক পদে ভোট ১৩ ও ১৬ মার্চ

ঢাকা, ২৫ জানুয়ারি – দেশের উপজেলা, পৌরসভা, ইউনিয়ন পরিষদের (ইউপি) শতাধিক পদে নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ১৩ ও ১৬ মার্চ।

বিষয়টি নিশ্চিত করে নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচন পরিচালনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান জানিয়েছেন, ১৬ মার্চ যেসব নির্বাচন অনুষ্ঠিত হবে এগুলোর মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৯ ফেব্রুয়ারি, মনোনয়নপত্র বাছাই ২০ ফেব্রুয়ারি, আপিল দাখিল ২১ থেকে ২৩ ফেব্রুয়ারি, আপিল নিষ্পত্তি ২৪ থেকে ২৬ ফেব্রুয়ারি, প্রার্থিতা প্রত্যাহার ২৭ ফেব্রুয়ারি ও প্রতীক বরাদ্দ ২৮ ফেব্রুয়ারি। আর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ১৬ মার্চ।

১৬ মার্চ আট পৌরসভার বিভিন্ন পদে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। পৌরসভাগুলো হলো- দর্শনা, ফেনী, মধুখালী, বদরগঞ্জ, মাদারীপুর, পীরগঞ্জ, ঠাকুরগাঁও ও রহনপুর পৌরসভা।

এছাড়া ১৬ উপজেলার ৪৬টি ইউপির সাধারণ নির্বাচন ও ৫১ উপজেলার ৫৬টি ইউপির বিভিন্ন পদে উপ-নির্বাচন এবং বরগুনার আমতলি উপজেলার চেয়ারম্যান পদে পুনর্নির্বাচন হবে।

অন্যদিকে পাঁচ উপজেলা পরিষদের বিভিন্ন পদে নির্বাচন অনুষ্ঠিত হবে এদিন। এ ক্ষেত্রে কুমিল্লার লালমাই উপজেলার সকল পদ এবং চট্টগ্রামের বোয়ালমারী, পিরোজপুরের নাজিরপুর, মুন্সিগঞ্জের টঙ্গীবাড়ীর, নরসিংদীর রায়পুরা উপজেলার চেয়ারম্যান পদে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে।

এদিকে ১৩ মার্চ মুন্সিগঞ্জের টঙ্গিবাড়ীর পাঁচগাঁও ইউপির সাধারণ নির্বাচন এবং ৪নং সাধারণ সদস্য পদ ও নরসিংদীর রায়পুরার মির্জারচর ইউপির চেয়ারম্যান পদে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে।

নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৬ ফেব্রুয়ারি, মনোনয়নপত্র বাছাই ১৯ ফেব্রুয়ারি, প্রার্থিতা প্রত্যাহার ২৬ ফেব্রুয়ারি ও ভোটগ্রহণ হবে ১৩ মার্চ।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ২৫ জানুয়ারি ২০২৩

Back to top button