জাতীয়

রাষ্ট্রপতি নির্বাচনের তফশিল ঘোষণা আজ

ঢাকা, ২৫ জানুয়ারি – দেশের ২২তম রাষ্ট্রপতি নির্বাচনের বিস্তারিত সময়সূচি আজ ঘোষণা করবে নির্বাচন কমিশন। মঙ্গলবার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে বৈঠক শেষে তফশিল ঘোষণার বিষয়ে এ তথ্য জানান প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। তিনি বলেন, আমরা সিদ্ধান্ত নিয়েছি বুধবার (আজ) বেলা ১১টায় নির্বাচন কমিশন সভা করবে। সভা করে আমরা তফশিলটা উন্মুক্ত করব।

সংসদ ভবনে স্পিকারের সঙ্গে সিইসির এই সংক্ষিপ্ত বৈঠকের সময় ইসি সচিব মো. জাহাংগীরও উপস্থিত ছিলেন। স্পিকারের সঙ্গে সাক্ষাৎ শেষে নির্বাচন ভবনে ফিরে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন সিইসি। রাষ্ট্রপতি নির্বাচনে তিনিই হবেন রিটার্নিং কর্মকর্তা। কাজী হাবিবুল আউয়াল জানান, রাষ্ট্রপতি নির্বাচন সামনে রেখে আইন অনুযায়ী তফশিল ঘোষণার আগে স্পিকারের সঙ্গে সিইসির সাক্ষাৎ করতে হয়।

সর্বশেষ রাষ্ট্রপতি নির্বাচনের তফশিল হয় ২০১৮ সালের ২৫ জানুয়ারি। সেসময় ১৮ ফেব্রুয়ারি ভোটের তারিখ থাকলেও প্রার্থী একজন থাকায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় এবং ৬ ফেব্রুয়ারি দ্বিতীয় দফায় রাষ্ট্রপতি নির্বাচিত হন মো. আবদুল হামিদ। ২৩ এপ্রিল শেষ হবে তার মেয়াদ। এবার ২৩ জানুয়ারি থেকে রাষ্ট্রপতি নির্বাচনের ক্ষণগণনা শুরু হয়েছে। ২৩ ফেব্রুয়ারির মধ্যে রাষ্ট্রপতি নির্বাচন করতে হবে।

সংবিধানের ১২৩(১) অনুচ্ছেদে বলা হয়েছে, রাষ্ট্রপতি পদের মেয়াদ অবসানের কারণে এ পদ শূন্য হলে মেয়াদ সমাপ্তির তারিখের আগের ৯০ থেকে ৬০ দিনের মধ্যে শূন্যপদ পূরণের জন্য নির্বাচন হবে। রাষ্ট্রপতি নির্বাচিত হন সংসদ-সদস্যদের ভোটে। সংসদে আওয়ামী লীগের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা থাকায় তাদের প্রার্থীর রাষ্ট্রপতি হওয়াটা নিশ্চিত।

সূত্র: যুগান্তর
আইএ/ ২৫ জানুয়ারি ২০২৩

Back to top button