দক্ষিণ এশিয়া

প্যারোলে মুক্তির পর তলোয়ার দিয়ে কেক কাটলেন রাম রহিম

নয়াদিল্লি, ২৪ জানুয়ারি – ভারতের ডেরা সাচ্চা প্রধান গুরুমিত রাম রহিম সিং সম্প্রতি প্যারোলে মুক্তি পেয়েছেন। মুক্তির পর এবার তলোয়ার দিয়ে কেক কেটে আবারও আলোচনায় ভারতের বিতর্কিত এই ধর্মগুরু।

হত্যা ও ধর্ষণের দায়ে ২০ বছরের কারাদণ্ড ভোগ করছেন ডেরা সাচ্চা প্রধান রাম রহিম সিং। শনিবার হরিয়ানার রোহতক জেলার সুনারিয়া জেল থেকে ৪০ দিনের জন্য প্যারোলে মুক্তি পেয়েছেন রাম রহিম। এরপর উত্তর প্রদেশের বাগপতের বারনাওয়া আশ্রমে যান তিনি।

কেক নিয়ে রাম রহিমের আনন্দ উদযাপনের একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। জামিনের আবেদনে রাম রহিম বলেন, তিনি ২৫ জানুয়ারি সাবেক ডেরা প্রধান শাহ সাতনাম সিংয়ের জন্মবার্ষিকী উপলক্ষে একটি অনুষ্ঠানে যোগ দিতে চান।

সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত কথিত ভিডিওটিতে ডেরা প্রধানকে বলতে শোনা যায়, ‘পাঁচ বছর পর এভাবে উদযাপন করার সুযোগ পেয়েছি, তাই আমার অন্তত পাঁচটি কেক কাটা উচিত। এটাই প্রথম কেক।’

প্রসঙ্গত, ভারতে অস্ত্র আইনে প্রকাশ্যে অস্ত্র প্রদর্শন বিশেষ করে তলোয়ার দিয়ে কেক কাটাও নিষিদ্ধ।

রাম রহিম সোমবার কার্যত হরিয়ানা ও অন্যান্য রাজ্যের একাধিক স্থানে তার সম্প্রদায়ের স্বেচ্ছাসেবকদের দ্বারা আয়োজিত একটি মেগা পরিচ্ছন্নতা অভিযানের উদ্বোধন করেন। রাজ্যসভার সংসদ সদস্য কৃষাণ লাল পানওয়ার ও সাবেক মন্ত্রী কৃষাণ কুমার বেদিসহ হরিয়ানার কয়েকজন শীর্ষ বিজেপি নেতাও এই অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন।

গত ১৪ মাসে চতুর্থবার এবং তিন মাসেরও কম সময়ের মধ্যে দ্বিতীয় বার রাম রহিমকে প্যারোলে মুক্তি দেওয়া হলো। এর আগে, তিনি হরিয়ানা পঞ্চায়েত নির্বাচন ও আদমপুর বিধানসভা উপ-নির্বাচনের আগে, ২০২২ সালের অক্টোবরে ৪০ দিনের জন্য প্যারোলে মুক্তি পান।

নারী ভক্তদের ধর্ষণের দায়ে করা মামলায় ২০১৭ সালের আগস্টে রাম রহিমকে ২০ বছরের কারাদণ্ডের নির্দেশ দেন দেশটির আদালত। ২০১৭ সাল থেকে তিনি সুনারিয়ার কারাগারে আছেন। এছাড়া এক সাংবাদিক হত্যা মামলায় আদালত তার যাবজ্জীবন কারাদণ্ডও হয়।

সূত্র: জাগো নিউজ
আইএ/ ২৪ জানুয়ারি ২০২৩

Back to top button