দক্ষিণ এশিয়া

অন্ধকারে পাকিস্তান

ইসলামাবাদ, ২৩ জানুয়ারি – পাকিস্তানে আজ সোমবার সকাল থেকে বিদ্যুৎ সরবরাহের জাতীয় গ্রিডে বিপর্যয় দেখা দিয়েছে। এতে দেশটির বেশির ভাগ অঞ্চল বিদ্যুৎহীন হয়ে পড়েছে। জিও নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, করাচি, লাহোর, ইসলামাবাদ, পেশোয়ারসহ দেশটির বড় শহরে বিদ্যুৎ নেই।

দেশটির জ্বালানিমন্ত্রী খুররুম দস্তগির জিও নিউজকে বলেন, জ্বালানি খরচ কমাতে অর্থনৈতিক পদক্ষেপ হিসেবে শীতকালে রাতে করে পাওয়ার জেনারেশন ইউনিটগুলো সাময়িকভাবে বন্ধ করে রাখা হয়।

তবে যখন সোমবার সকাল সাড়ে ৭ টায় একের পর এক সিস্টেম চালু করা হয় তখন দক্ষিণাঞ্চলে জামশরো ও দাদু শহরের মধ্যবর্তী এলাকায় ফ্রিকোয়েন্সির ক্রমাগত পরিবর্তন হচ্ছে বলে খবর আসে, বলেন দস্তগির। এতে দেশজুড়ে বিদ্যুৎবিভ্রাট দেখা গেছে বলে প্রতিবেদনে বলা হয়েছে।

তবে এটি প্রধান কোনও সমস্যা নয় বলে জানিয়েছেন পাকিস্তানের এই মন্ত্রী। তিনি বলেন, ভোল্টেজ ওঠানামা করতে থাকে তারপর এক এক করে সঞ্চালন লাইনগুলো বন্ধ হয়ে যায়।

এ ছাড়া দেশটির জ্বালানি মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, “প্রাথমিক তথ্য অনুযায়ী আজ সকাল প্রায় ৭টা ৩৪ মিনিটের দিকে জাতীয় গ্রিডে বিপর্যয় ঘটে, এতে বড় ধরনের বিদ্যুৎবিভ্রাট দেখা দেয়। সিস্টেম পুনরুজ্জীবিত করতে দ্রুত কাজ করা হচ্ছে।”

সূত্র: আমাদের সময়
এম ইউ/২৩ জানুয়ারি ২০২৩

Back to top button