জাতীয়

রাষ্ট্রপতি নির্বাচন : স্পিকার-সিইসি বৈঠক মঙ্গলবার

ঢাকা, ২৩ জানুয়ারি – পরবর্তী রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণার জন্য স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে আগামী মঙ্গলবার (২৪ জানুয়ারি) সাক্ষাৎ করবেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

সোমবার (২৩ জানুয়ারি) সংবাদমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন নির্বাচন কমিশন সচিব মো. জাহাঙ্গীর আলম।

তিনি বলেন, ২২তম রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে আলোচনা করতে সংসদ সচিবালয় থেকে আমাদেরকে সময় জানানো হয়েছে। মঙ্গলবার দুপুর ২টায় স্পিকারের সঙ্গে সিইসির বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠক শেষে বিস্তারিত জানানো হবে।

এর আগে, রোববার (২২ জানুয়ারি) সাক্ষাতের জন্য স্পিকারের সময় চেয়ে সংসদ সচিবালয়ের সঙ্গে যোগাযোগ করেছে নির্বাচন কমিশন সচিবালয়।

ওই দিন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সংবাদমাধ্যমকে বলেন, রাষ্ট্রপতি নির্বাচনের জন্য জাতীয় সংসদের চলমান অধিবেশনের মেয়াদ বাড়ানোর প্রয়োজন হবে না।

তিনি বলেন, যদি রাষ্ট্রপতি নির্বাচনে একাধিক প্রার্থী থাকেন, তাহলে সংসদে একটি বৈঠকের প্রয়োজন হবে। যেদিন ভোটের তারিখ ঠিক করা হবে, ওই দিন এ বৈঠক অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি)। রাষ্ট্রপতি নির্বাচনের শিডিউল নিয়ে সিইসির সঙ্গে বৈঠকে বিস্তারিত আলোচনা করা হবে।

স্পিকার বলেন, রাষ্ট্রপতি নির্বাচনে একক প্রার্থী হলে আর ভোটের দিন সংসদে বৈঠকের দরকার হবে না। কারণ, বিনা প্রতিদ্বন্দ্বিতায় ওই প্রার্থীকে বিজয়ী ঘোষণা করা হবে। প্রসঙ্গত, আগামী ২৩ ফেব্রুয়ারির মধ্যে রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব জাহাঙ্গীর আলম। রোববার (২২ জানুয়ারি) নির্বাচন ভবনে অনুষ্ঠিত এক বৈঠক শেষে তিনি এ তথ্য জানান।

সূত্র: আরটিভি
এম ইউ/২৩ জানুয়ারি ২০২৩

Back to top button