জাতীয়

অনিয়ম নিয়ন্ত্রণে বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন ইসির

ঢাকা, ২৩ জানুয়ারি – আসন্ন ছয় আসনের উপ-নির্বাচনে বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন করেছে নির্বাচন কমিশন (ইসি)। ‘নির্বাচন পূর্ব’ অনিয়ম প্রতিরোধ ও নিয়ন্ত্রণের জন্য দায়িত্ব পালন করবে এই কমিটি।

আগামী ১ ফেব্রুয়ারি ঠাকুরগাঁও-৩ (পীরগঞ্জ উপজেলা এবং রাণীশংকাইল উপজেলার ধর্মগড় ও কাশিপুর ইউনিয়ন ব্যতীত), বগুড়া-৪ (কাহালু ও নন্দীগ্রাম উপজেলা), বগুড়া-৬ (বগুড়া সদর উপজেলা), চাঁপাইনবাবগঞ্জ-২ (ভোলাহাট, গোমস্তাপুর ও নাচোল উপজেলা), চাঁপাইনবাবগঞ্জ-৩ (চাঁপাইনবাবগঞ্জ সদর), ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল ও আশুগঞ্জ উপজেলা) আসনে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে।

ইসির আইন শাখার উপ-সচিব মো. আব্দুছ সালাম জানিয়েছেন, সংশ্লিষ্ট জেলার যুগ্ম জেলা ও দায়রা জজ এবং সহাকারী জজের সমন্বয়ে এই তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

বর্তমানে উপ-নির্বাচনের প্রচার কাজ চলছে। এতে ২৭ জনের মতো প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন ভোটেরে মাঠে। সবগুলো আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হবে।

গত ১০ ডিসেম্বর রাজধানীর গোলাপবাগ মাঠে আয়োজিত সমাবেশ থেকে বিএনপির সাত এমপি পদত্যাগপত্র ই-মেইলে স্পিকারের কাছে পাঠিয়েছেন বলে জানানো হয়। এরপর প্রথমে ছয়জন ও পরে একজন স্পিকারের কাছে লিখিত পদত্যাগপত্র জমা দেন। স্পিকার তাদের পদত্যাগপত্র গ্রহণ করলে আসনগুলো শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। তার ভিত্তিতে ইসি ছয় আসনে উপ-নির্বাচনের তফসিল দেয়। একটি সংরক্ষিত আসন বিধায় সেটির নির্বাচন নিয়ে পরবর্তী সময়ে সিদ্ধান্ত দেবে সংস্থাটি।

সূত্র: ঢাকা পোস্ট
আইএ/ ২৩ জানুয়ারি ২০২৩

Back to top button