জানা-অজানা

বিশ্বে আরও ৬৩৮ জনের মৃত্যু, শনাক্ত দেড় লাখ

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় বিশ্বে আরও ৬৩৮ জনের মৃত্যু হয়েছে। এ সময় নতুন করে করোনা রোগী শনাক্ত হয়েছেন এক লাখ ২৯ হাজার ৮৬৬ জন। আর করোনা থেকে সেরে উঠেছেন তিন লাখ ২০ হাজার ৪১৬ জন।

এ নিয়ে বিশ্বে করোনায় মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৭ লাখ ৪৬ হাজার ৩৫১ জনে। এছাড়া মহামারির শুরু থেকে এ পর্যন্ত করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে ৬৭ কোটি ৩৩ লাখ ১৭ হাজার ৭৪৭ জনে দাঁড়িয়েছে। তাদের মধ্যে সুস্থ হয়েছেন ৬৪ কোটি ৪৯ লাখ ৭৪ হাজার ৯৩৪ জন।

সোমবার (২৩ জানুয়ারি) সকাল সাড়ে ৮টায় আন্তর্জাতিক পরিসংখ্যানবিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য জানা গেছে।

ওয়ার্ল্ডোমিটারসের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় বিশ্বে সবচেয়ে বেশি করোনা রোগী শনাক্ত ও প্রাণহানি ঘটেছে জাপানে। দেশটিতে এ সময় করোনা শনাক্ত হয়েছে ৬৪ হাজার ৪৫০ জনে। আর মারা গেছেন ৩২৬ জন। এ নিয়ে জাপানে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হলো তিন কোটি ২০ লাখ ৪৫ হাজার ৩২৮ জন। আর মোট মৃত্যু হয়েছে ৬৫ হাজার ৩৬৯ জনের।

দৈনিক শনাক্তের হিসাবে জাপানের পরই রয়েছে তাইওয়ান। দেশটিতে গত ২৪ ঘণ্টায় করোনা রোগী শনাক্ত হয়েছেন ১৯ হাজার ১৮৭ জন। এরপর দৈনিক শনাক্তের দিক দিয়ে তালিকায় রয়েছে দক্ষিণ কোরিয়া ১৬ হাজার ৬২৪ জন, রাশিয়া পাঁচ হাজার, আমেরিকা চার হাজার ও মেক্সিকো চার হাজার ৩৮০ জন।

এদিকে গত ২৪ ঘণ্টায় মৃত্যুর দিক দিয়ে তালিকায় জাপানের পরই রয়েছে চিলি। দেশটিতে করোনায় মারা গেছেন ৬৭ জন। এরপর রাশিয়ায় ৪১, মেক্সিকোতে ৪১, হংকংয়ে ৩৭ জনের মৃত্যু হয়েছে।

তবে বিশ্বে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকার শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে গত ২৪ ঘণ্টায় করোনা রোগী শনাক্ত হয়েছেন ৪ হাজার ৫৭৯ জন। এ নিয়ে দেশটিতে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০ কোটি ৩৮ লাখ ৫৬ হাজার ২১৭ জনে। এছাড়া গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে করোনায় মারা গেছেন ছয়জন। এ নিয়ে দেশটিতে করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১ লাখ ২৮ হাজার ৮০৭ জনে।

এদিকে বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে কারো মৃত্যু হয়নি। ফলে মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশে করোনায় মৃত্যুর সংখ্যা রয়েছে ২৯ হাজার ৪৪১ জনে। আর গত ২৪ ঘণ্টায় নতুন করে আটজনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২০ লাখ ৩৭ হাজার ৪১৬ জনে।

আইএ/ ২৩ জানুয়ারি ২০২৩

Back to top button