জাতীয়

রাশিয়া জেনেশুনে নিষিদ্ধ জাহাজে পণ্য পাঠিয়েছে

ঢাকা, ২২ জানুয়ারি – রাশিয়া জেনেশুনে নিষিদ্ধ জাহাজে করে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের পণ্য পাঠিয়েছে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন।

রবিবার বিকালে সাংবাদিকদের পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের কাছে তাজ্জব লেগেছে যে, রাশিয়া জেনেশুনে নিষেধাজ্ঞা আছে- এমন জাহাজের নাম পরিবর্তন করে পাঠিয়েছে। আমরা এটি আশা করিনি। আমরা আশা করি, রাশিয়া এখন নিষেধাজ্ঞা নেই- এমন একটি জাহাজে পণ্যগুলো পাঠাবে।

এমন জাহাজ আমরা গ্রহণ করতে চাই না জানিয়ে তিনি বলেন, আমরা রাশিয়াকে বলেছি- নিষেধাজ্ঞা ছাড়া অন্য যে কোনো জাহাজে পণ্য পাঠাতে। নিষেধাজ্ঞা আছে, এমন জাহাজ আমরা গ্রহণ করতে চাই না।

গত ১৯ জানুয়ারি রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের সরঞ্জাম খালাস না করেই ভারতের জলসীমা ছেড়েছে মার্কিন নিষেধাজ্ঞায় থাকা রুশ জাহাজ ‘উরসা মেজর’। প্রায় দুই সপ্তাহ ভারতের পশ্চিমবঙ্গে পণ্য খালাসের জন্য অপেক্ষা করেছিল জাহাজটি। কিন্তু পণ্য খালাসের জন্য জাহাজটি নয়াদিল্লির অনুমতি পেতে ব্যর্থ হয়। এ অবস্থায় ১৬ জানুয়ারি ভারতের জলসীমা ছেড়ে যায় জাহাজটি।

মিয়ানমার সীমান্তে হত্যা এবং গোলাগুলির ঘটনা দুঃখজনক। বাংলাদেশ তার সীমান্ত রক্ষা করে চলেছে। চীনকে এ ব্যাপারে অবহিত করা হবে বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/২২ জানুয়ারি ২০২৩

Back to top button