বিজ্ঞান ও প্রযুক্তি

সংবাদ থেকে মুনাফার অংশ ফেসবুক-গুগলকে দিতে হবে

টেক জায়ান্ট ফেসবুক-গুগলকে সংবাদ থেকে মুনাফার অংশ এবার ভারতের গণমাধ্যম ও সংবাদ প্রকাশকদেরও দিতে হবে। অস্ট্রেলিয়া, কানাডা, ফ্রান্সের পর ভারতও এ সিদ্ধান্ত নিয়েছে। শনিবার (২১ জানুয়ারি) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে উঠে আসে এ তথ্য।

 

সংবাদমাধ্যমের খবরে জানা যায়, ভারতীয় সংবাদ প্রকাশকদের সংগঠনগুলোর সঙ্গে আলোচনার পর এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে ভারতের তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়। এতে বিজ্ঞাপনী প্রযুক্তি সংস্থা ও সংবাদ প্রতিষ্ঠানের আয়ের ভারসাম্য বজায় থাকবে বলে দাবি দিল্লির।

সংবাদ প্রতিষ্ঠানের খবর বা কনটেন্ট ব্যবহার করে বিপুল মুনাফা অর্জন করে থাকে বিভিন্ন টেক জায়ান্ট। তবে যে প্রতিষ্ঠানের সংবাদ, তারাই পাচ্ছেন না সেই মুনাফার ন্যায্য অংশ। বিজ্ঞাপনের সুষ্ঠু আয় বণ্টন হয় না দাবি করে এবার ফেসবুক-গুগলে সংবাদ প্রকাশের পর প্রাপ্ত অর্থ থেকে গণমাধ্যম ও সংবাদ প্রকাশকদেরও ভাগ দিতে হবে বলে জানিয়েছে ভারত। অস্ট্রেলিয়া, কানাডা, ফ্রান্সের পর এবার ভারতেও হতে যাচ্ছে এ আইন। সার্চ রেজাল্ট ও নিউজ ফিডের মাধ্যমে মুনাফা অর্জন করা প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে এ নীতি মানতে হবে বলে জানিয়েছে দিল্লি।

 

সম্প্রতি এনডিটিভিসহ ১৭টি শীর্ষস্থানীয় ভারতীয় সংবাদমাধ্যমের সংগঠন ডিজিটাল নিউজ পাবলিশার্স অ্যাসোসিয়েশন একটি অনুষ্ঠানের আয়োজন করে। এতে নিউজ কন্টেন্ট ইস্যুতে একটি আইন পাসের সম্ভাবনা আছে বলে জানানো হয়। যা কার্যকর হলে বিজ্ঞাপনী প্রযুক্তি সংস্থা ও সংবাদ প্রতিষ্ঠান উভয় প্রতিষ্ঠানের মধ্যে ভারসাম্যহীনতা দূর হবে বলে মনে করছে ভারতের তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়।

এর দুই বছর আগে, অস্ট্রেলিয়ার গণমাধ্যম ও প্রকাশকদের অর্থ দিতে আইন পাস করে অস্ট্রেলিয়া। একই পথে হাঁটে কানাডা, ফ্রান্সও। তার রেশ ধরে এই দাবি ওঠে ভারতেও। নিজ প্ল্যাটফর্মে সংবাদ প্রকাশের জন্য গুগলের কাছে অর্থ দাবি করা হয়, দেয়া হয় চিঠিও।

ডিজিটাল আইনের আওতায় নিজেদের সাইটে সংবাদ প্রকাশের জন্য প্রকাশক সংস্থাকে বিজ্ঞাপন থেকে প্রাপ্ত আয়ের অর্থ দিতে হবে বলে জানায় ফেসবুক ও গুগলের মতো সংস্থাগুলোকে। সে সময় টেক জায়ান্টগুলো দাবি করে, অযৌক্তিকভাবে তাদের জরিমানা করা ছাড়া আর কিছুই না এটি।

আইএ/ ২২ জানুয়ারি ২০২৩

Back to top button