উত্তর আমেরিকা

বাইডেনের বাড়ি থেকে আরও ৬টি গোপন নথি উদ্ধার

ওয়াশিংটন, ২২ জানুয়ারি – মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ডেলাওয়ারের বাড়ি থেকে আরও ৬টি গোপনীয় নথি উদ্ধার করেছে দেশটির বিচার বিভাগের কর্মকর্তারা।
স্থানীয় সময় শুক্রবার (২০ জানুয়ারি) বাইডেনের বাড়িতে অধিকতর তল্লাশি চালিয়ে এসব নথি উদ্ধার করা হয়। শনিবার (২১ জানুয়ারি) বাইডেনের এক আইনজীবী বিবৃতি দিয়ে বিষয়টি নিশ্চিত করেন।

রয়টার্স জানায়, বাইডেনের আইনজীবী বব বাওয়ার বলেছেন, নতুন করে যেসব নথি পাওয়া গেছে তার মধ্যে ১৯৭৩ সাল থেকে ২০০৯ সাল অবধি জো বাইডেন যখন ডেলাওয়ারের সিনেটর ছিলেন, সে সময়কার কিছু নথি রয়েছে। এ ছাড়া, বাইডেন যখন ওবামা প্রশাসনের ভাইস প্রেসিডেন্ট ছিলেন তখনকার কিছু নথি রয়েছে।

বব বাওয়ার জানিয়েছেন, নতুন করে উদ্ধার হওয়া এসব নথির মধ্যে ভাইস প্রেসিডেন্ট থাকাকালীন কিছু নথি বাইডেন নিজ হাতে লিখেছিলেন।

তিনি আরও জানান, সবমিলিয়ে প্রায় ১২ ঘণ্টা ধরে বাইডেনের বাড়িতে তল্লাশি চালান মার্কিন বিচার বিভাগের কর্মকর্তারা। তল্লাশির সময় জো বাইডেন কিংবা তার স্ত্রী জিল বাইডেন কেউই উপস্থিত ছিলেন না।

 

ডেলাওয়ারের উইলমিংটনের বাড়িতে তল্লাশি চালানোর প্রস্তাব প্রেসিডেন্ট বাইডেন নিজেই দিয়েছেন বলে জানিয়েছেন বব বাওয়ার। তিনি বলেছেন, মূলত বাইডেন পুরো বাড়িতে তিনি ভাইস প্রেসিডেন্ট থাকাকালীন যেসব কাজ করেছেন তার কোনো নথি এখনো রয়ে গেছে কিনা তা ভালো করে তল্লাশি চালিয়ে খুঁজে বের করতেই বাইডেন এ প্রস্তাব দেন।

এদিকে, নথি উদ্ধারের ঘটনায় কোনো অনুশোচনা নেই বলে জানিয়েছেন জো বাইডেন। ব্যক্তিগত অফিস ও বাড়িতে গোপন নথি খুঁজে পাওয়ার খবর মধ্যবর্তী নির্বাচনের আগে জনসম্মুখে প্রকাশ না করা নিয়ে তার ‘কোনও অনুশোচনা’ নেই বলে মন্তব্য করেছেন তিনি।

তিনি বলেছেন, ‘আমার কোনও অনুশোচনা নেই। আমাকে আইনজীবীরা যা করতে বলেছেন আমি সেটিই করছি।’ তিনি জানিয়েছেন, তার বাড়িতে পাওয়া সব নথি এরই মধ্যে জাতীয় আর্কাইভস এবং বিচার বিভাগের কাছে হস্তান্তর করা করেছে। সংস্থাগুলোর সঙ্গে তারা সহযোগিতা করছেন।

সূত্র: সময় টিভি
আইএ/ ২২ জানুয়ারি ২০২৩

Back to top button