বিচিত্রতা

২৪ দিন কেচআপ খেয়েই বেঁচেছিলেন! সমুদ্রে ভয়ঙ্কর অভিজ্ঞতার কথা শোনালেন ব্যক্তি

কখনও ভেবে দেখেছেন এমন এক জায়গায় হারিয়ে গেলেন যেখানে চারপাশে কোথাও মেলে না খাবার। সঙ্গে কোনও সঙ্গীও নেই। তাহলে সেই মুহূর্তে কীভাবে বেঁচে থাকবেন? এমনটাই ঘটল ৪৭ বছর বয়সী এক ব্যক্তির সঙ্গে। এলভিস ফ্রাঙ্কোইস নামে এই ব্যক্তি ডমিনিকার ক্যারিবিয়ান আইল্যান্ডের বাসিন্দা। জানা গেছে ২৪ দিন ধরে ক্যারিবীয় সাগরে নৌকায় ভেসে ছিলেন। এই ২৪ দিন কেবলমাত্র কেচ আপ খেয়েছিলেন তিনি।

কলোম্বিয়ার নৌবাহিনীর বরাতে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এই তথ্য জানিয়েছে। কলোম্বিয়ার নৌবাহিনী জানিয়েছে, গত বছরের ডিসেম্বরে নেদারল্যান্ডস অ্যান্টিলেসের সেন্ট মার্টেনের ক্যারিবিয়ান দ্বীপের এক বন্দরে একটি পালতোলা নৌকা মেরামতের কাজ করছিলেন ফ্রাঙ্কোইস। সেই সময় আবহাওয়া হঠাৎ করেই খারাপ হয়ে যায় এবং তাকে সমুদ্রে ভাসিয়ে নিয়ে যায়।

বিবৃতিতে বলা হয়েছে, দিক নির্দেশের কোনও জ্ঞান না থাকায় তিনি সমুদ্রে হারিয়ে গিয়েছিলেন এবং দিশেহারা হয়ে পড়েছিলেন। তিনি তার সেল ফোন থেকে কল করারও চেষ্টা করেছিলেন। কিন্তু তিনি সিগন্যাল হারিয়ে ফেলেছিলেন।

বৃহস্পতিবার কলোম্বিয়ার নৌবাহিনী একটি ভিডিও প্রকাশ করা হয়েছে। সেখানে ৪৭ বছর বয়সী এলভিস ফ্রাঙ্কোয়েস বলেন, আমার কাছে কোনও খাবার ছিল না। জাহাজে কেবলমাত্র এক বোতল কেচআপ, গার্লিক পাউডার ছিল। সেটাই গরম পানিতে মিশিয়ে খেতাম। ২৪ দিন এভাবেই কাটিয়েছি।

ফ্রাঙ্কোয়েস জানিয়েছেন, সমুদ্রে দিকভ্রষ্ট হওয়ার পর তিনি পাশ দিয়ে অনেক বোট যেতে দেখেছেন। তাদের উদ্দেশ্য করে পতাকাও দেখিয়েছিলেন। কিন্তু তারা তাকে দেখতে পাননি। তারপর নৌকার পালে সাহায্য করুন লিখে রেখেছিলেন।

তিনি বলেন, শেষের দিকে গত ১৫ জানুয়ারি আমি একটি বিমান দেখতে পেয়েছিলাম। আমার কাছে আয়না ছিল। সূর্যের আলোর সাহায্যে ওই আয়না ব্যবহার করে আমি বিমানে সংকেত পাঠিয়েছিলাম। সংকেত পেয়ে বিমান ক্রু নৌবাহিনীকে খবর দেন। তারপর একটি জাহাজ গিয়ে ফ্রাঙ্কোয়েসকে উদ্ধার করে।

ফ্রাঙ্কোয়েস বলেছেন, ২৪ দিন ধরে জমি নেই, কথা বলার মতো কেউ নেই। কী করব জানি না, কোথায় আছি জানি না। এটা কঠিন ছিল। একটি নির্দিষ্ট সময় আমি আশা হারিয়ে ফেলি। আমি আমার পরিবারের কথা চিন্তা করতাম।

আইএ

Back to top button