এশিয়া

চীনের ৮০ শতাংশ মানুষ করোনা সংক্রামিত

বেইজিং, ২১ জানুয়ারি – আগামী দুই বা তিন মাসের মধ্যে চীনের করোনা পরিস্থিতি ভয়াবহ রুপ নেয়ার সম্ভাবনা তৈরী হয়েছে এবং দেশটির জনসংখ্যার ৮০ শতাংশ বা ১১০ কোটিও বেশি মানুষ ইতোমধ্যে সংক্রামিত হয়েছে। চীনের একজন বিশিষ্ট সরকারী বিজ্ঞানীর বরাতে শনিবার এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

চীন রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের প্রধান মহামারী বিশেষজ্ঞ উ জুনিউ বলেছেন, চলমান চন্দ্র নববর্ষের ছুটির সময়কালে মানুষের ব্যাপক চলাচল ভাইরাসটি ছড়িয়ে পড়েছে, বিশেষ করে গ্রামীণ অঞ্চলে। কোভিড সংক্রমণের এই তরঙ্গের সর্বোচ্চ দুই থেকে তিন মাস স্থায়ী হবে বলে সতর্ক করেছেন তিনি।

গত ডিসেম্বরে জিরো কোভিড নীতি বাতিলের ঘোষণা দেয়ার পর থেকে করোনাভাইরাসের ভয়াবহ প্রাদুর্ভাবের মুখোমুখি হয়েছে চীন। এরপরও চীন করোনা পরিস্থিতির দৈনিক পরিসংখ্যান প্রকাশ করা বন্ধ করে দিয়েছে কিন্তু দেশটির বড় বড় হাসপাতালগুলোতে কোভিড রোগীর উপচে পড়া ভীড় দেখা যাচ্ছে।

আন্তর্জাতিক স্বাস্থ্য বিশেষজ্ঞরা এই বছর চীনে কমপক্ষে ১০ লাখ মানুষের কোভিড-সম্পর্কিত মৃত্যুর পূর্বাভাস দিয়েছেন। সরকারী তথ্য অনুসারে, চীন হঠাৎ করে তার শূন্য-কোভিড নীতি বাতিল করার প্রায় এক মাস পরে ১২ জানুয়ারী পর্যন্ত কোভিড আক্রান্ত প্রায় ৬০ হাজার মানুষ হাসপাতালে মারা গিয়েছিল।

অন্যদিকে, যুক্তরাজ্য-ভিত্তিক স্বাস্থ্য গবেষণা সংস্থা এয়ারফিনিটির প্রতিবেদনে বলা হয়েছে, আগামী ২৩ জানুয়ারীতে প্রতিদিন মৃত্যু সর্বোচ্চ ২৫ হাজারে দাড়াবে হবে। এছাড়াও এয়ারফিনিটির বিবৃতিতে, ২০২৩ সালের এপ্রিলের শেষ নাগাদ চীন জুড়ে ১৭ লাখ মৃত্যুর আশঙ্কা করছে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ২১ জানুয়ারি ২০২৩

Back to top button