দক্ষিণ আমেরিকা

জ্বলছে পেরু, আহত ৫৮

লিমা, ২১ জানুয়ারি – সরকারবিরোধী বিক্ষোভে ফের উত্তাল পেরু। গতকাল শুক্রবার দেশটির পুলিশ বাহিনীর সঙ্গে আবারও বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়েছে। বার্তা সংস্থা রয়টার্স বলছে, দেশজুড়ে সরকারবিরোধী আন্দোলন ছড়িয়ে পড়েছে।

দেশটির রাজধানী লিমায় গতকাল পুলিশ বিক্ষোভকারীদের দমাতে টিয়ার গ্যাস নিক্ষেপ করেছে। অভিযোগ বিক্ষোভকারীরা পুলিশের দিকে পাথর ও কাচের বোতল ছুড়েছে। দেশটির স্থানীয় টিভির ফুটেজে রাস্তায় আগুন জ্বলতে দেখা গেছে।

পেরুর স্বরাষ্ট্রমন্ত্রী এক বিবৃতিতে বলেছেন, দেশের দক্ষিণাঞ্চলীয় পুনো অঞ্চলে শহরের এক পুলিশ স্টেশনে অন্তত এক হাজার ৫০০ বিক্ষোভকারী হামলা চালিয়েছে।

তিনি আরও বলেছেন, পুনোর জেপিতা পুলিশ স্টেশনেও আগুনে জ্বলছে। ইলেভের স্বাস্থ্যকর্তৃপক্ষ জানান, আহত অবস্থায় ৮ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদের মধ্যে কারও পা ও হাত ভেঙে গেছে।

দেশজুড়ে বিক্ষোভে গতকাল সন্ধ্যা পর্যন্ত ৫৮ জনের আহত হওয়ার খবর পাওয়া গেছে।

গত মাসের প্রথম সপ্তাহে পেরুর বামপন্থি সাবেক প্রেসিডেন্ট পেদ্রো ক্যাস্তিয়োকে ক্ষমতা থেকে সরিয়ে দেওয়ার পর থেকে দক্ষিণ আমেরিকার এ দেশটিতে ভয়াবহ অস্থিরতা বিরাজ করছে। বিরোধীদের অভিযোগ, ক্ষমতা কুক্ষিগত করতে ক্যাস্তিয়ো বেআইনিভাবে কংগ্রেস বিলুপ্ত করার চেষ্টা করেছিলেন।

পেদ্রো ক্যাস্তিয়োকে ক্ষমতা থেকে হটানোর পরেই দেশটিতে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেন দিনা বলুয়ার্তে। এর পর থেকেই দেশটিতে বিক্ষোভ লেগেই আছে।

সরকারবিরোধী বিক্ষোভকারীরা রাজধানী লিমায় বিক্ষোভ দেখিয়ে বর্তমান প্রেসিডেন্ট দিনা বলুয়ার্তের পদত্যাগ, আগাম নির্বাচন এবং সংবিধান পরিবর্তনের দাবি জানিয়েছে।

সূত্র: আমাদের সময়
আইএ/ ২১ জানুয়ারি ২০২৩

Back to top button