দক্ষিণ এশিয়া

প্লেনে প্রস্রাব কাণ্ড: এয়ার ইন্ডিয়াকে জরিমানা

নয়াদিল্লি, ২০ জানুয়ারি – প্রস্রাব কাণ্ডের জন্য এবার শাস্তি পেল বিমান সংস্থা এয়ার ইন্ডিয়া। ভারতের বেসামরিক বিমান পরিবহণের নিয়ামক সংস্থা ডিজিসিএ এয়ার ইন্ডিয়াকে এই ঘটনায় ৩০ লাখ রুপি জরিমানা করেছে। খবর এনডিটিভির।

এর আগে নিউইয়র্ক থেকে নতুন দিল্লিগামী এয়ার ইন্ডিয়ার প্লেনে এক সত্তরোর্ধ্ব যাত্রীর গায়ে আর এক সহ-যাত্রীর মাতাল অবস্থায় প্রস্রাব করার অভিযোগ উঠে। শুক্রবার (২০ জানুয়ারি) সেই ঘটনায় কোম্পানির পাশাপাশি প্লেনের ভারপ্রাপ্ত পাইলটকেও শাস্তি দিয়েছে ডিজিসিএ।

 

গত ২৬ নভেম্বর ওই ঘটনার জন্য এয়ার ইন্ডিয়াকে কারণ দর্শানোর নোটিশ পাঠিয়েছিল ডিজিসিএ। নোটিশ পাঠানো হয়েছিল ওই প্লেনের অ্যাকাউন্টেবল ম্যানেজার ডিরেক্টর-ইন-ফ্লাইট সার্ভিস, পাইলট ও ক্রু সদস্যদেরও। তাদের কাছে জানতে চাওয়া হয়েছিল, কেন তাদের বিরুদ্ধে কোনো আইনি পদক্ষেপ নেওয়া হবে না।

এরপর এয়ারলাইনস ও তার কর্মীদের লিখিত জবাব খতিয়ে দেখেই শুক্রবার পরবর্তী পদক্ষেপের কথা ঘোষণা করে ডিজিসিএ।

প্রথমত, এয়ার ইন্ডিয়াকে ৩০ লাখ রুপি আর্থিক জরিমানা করা হয়। কারণ তারা ডিজিসিএ নির্ধারিত বেসামরিক বিমান পরিবহণ সংক্রান্ত প্রয়োজনীয় বিধিভঙ্গ করেছে।

 

দ্বিতীয়ত, ২৬ নভেম্বর এয়ার ইন্ডিয়ার নিউইয়র্ক থেকে দিল্লিমুখী প্লেনের পাইলটের লাইসেন্স বাতিল করা হয়েছে তিন মাসের জন্য। কারণ তিনি উড্ডয়ন সংক্রান্ত নিয়মাবলীর ১৪১ নম্বর বিধিভঙ্গ করেছেন।

তাছাড়া এয়ার ইন্ডিয়ার ডিরেক্টর-ইন-ফ্লাইট সার্ভিসকেও তিন লাখ রুপি জরিমানা করা হয়েছে কর্তব্যে গাফিলতির জন্য।

গত ২৬ নভেম্বর এয়ার ইন্ডিয়ার ওই প্লেনের বিজনেস ক্লাসের যাত্রী শঙ্কর মিশ্রের বিরুদ্ধে মাতাল অবস্থায় এক প্রবীণ সহ-যাত্রীর গায়ে প্রস্রাব করার অভিযোগ ওঠে। ওই ঘটনায় মিশ্রের বিরুদ্ধে একাধিক ধারায় মামলা দায়ের করা হয়। বেঙ্গালুরু পুলিশ তাকে গ্রেফতারও করেছে।

সূত্র: জাগো নিউজ
আইএ/ ২০ জানুয়ারি ২০২৩

Back to top button