পশ্চিমবঙ্গ

আদালতে হাজিরা পার্থ চট্টোপাধ্যায়ের, থাকবেন ৪ শিক্ষাকর্তা ও ২ মিডলম্যানও

কলকাতা, ১৯ জানুয়ারি – ১৪ দিনের জেল হেফাজত শেষে বৃহস্পতিবার আদালতে পেশ করা হবে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে। এজলাসে হাজিরা করানো হবে বাকি চার শিক্ষাকর্তা, দুই মিডলম্যানকেও। ৫ জানুয়ারি পার্থ সহ নিয়োগ দুর্নীতি মামলায় ৭ জনকে জেল হেফাজতের নির্দেশ দেয় আলিপুর বিশেষ আদালত। পার্থর জামিনের আবেদনের বিরোধিতা করে সিবিআই জানিয়েছিল, অযোগ্যদের চাকরি পাইয়ে দেওয়ায় পোক্ত প্রমাণ মিলেছে। পালটা পার্থর আইনজীবীর দাবি, তথ্যপ্রমাণ হাজির করতে পারেনি সিবিআই (CBI)।বারে বারে ষড়যন্ত্রের অভিযোগ তুলছে। কিন্তু না প্রমাণে ব্যর্থ কেন্দ্রীয় সংস্থা।

এর আগে পার্থ চট্টোপাধ্যায়ের আইনজীবী শর্তসাপেক্ষে জামিনের আবেদন জানিয়েছিলেন। তবে সিবিআই আদালতে ‘প্রভাবশালী’ তকমা এবং তথ্য প্রমাণ লোপাট হতে পারে সেই ইস্যুকে সামনে রেখে জামিনের বিরোধিতা করে। সূত্রের খবর, আজও পার্থ চট্টোপাধ্যায়ের আইনজীবীর তরফে জামিনের আবেদন করা হবে। তবে এর আগেরবার বিচারক প্রশ্ন করেছিলেন কেন কেসটি এত দীর্ঘায়িত হচ্ছে? আজ সেই বিষয়টির উপরও নজর রাখা হবে বলে মনে করা হচ্ছে।

উল্লেখ্য, নতুন বছর পড়লেও জেল-মুক্তি হয়নি পার্থ চট্টোপাধ্যায়ের। শুধু সিবিআই নয়, ইডির করা মামলাতেও জামিন মেলেনি তাঁর। গত ৭ই জানুয়ারি ইডি-র করা মামলার শুনানি ছিল। আদালতের নির্দেশ মতো এদিন তাঁদের ভার্চুয়ালি পেশ করা হয় আদালতে। জেলে বসেই হাজিরা দেন পার্থ চট্টোপাধ্যায় ও অর্পিতা মুখোপাধ্যায়। তবে কোনও পক্ষই এদিনের জামিনের আবেদন করেনি। তাঁদের জেল হেফাজতের মেয়াদ ফের বাড়ানো হয়েছে। আগামী ৭ ফেব্রুয়ারি পর্যন্ত অর্থাৎ আরও এক মাস মেয়াদ বাড়ল অপার জেল হেফাজতের।

নিয়োগ দুর্নীতি মামলায় জুলাই মাসে গ্রেফতার হন প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ। ইডি তাঁকে গ্রেফতার করার পর প্রথমে ইডি হেফাজত ও পরে জেল হেফাজত হয়। পরবর্তীতে সিবিআই পার্থকে হেফাজতে নেওয়ার আর্জি জানিয়েছিল। সেই মামলায় ফের জেল হেফাজত হয় পার্থর। আর অর্পিতার ফ্ল্যাট থেকে উদ্ধার হয়েছিল কোটি কোটি নগদ টাকা। সেই টাকার সঙ্গে নিয়োগ দুর্নীতির কোনও যোগ আছে কি না, সেটাও খতিয়ে দেখছে কেন্দ্রীয় সংস্থা।

সূত্র: টিভি নাইন
আইএ/ ১৯ জানুয়ারি ২০২৩

Back to top button