জাতীয়

শৈত্যপ্রবাহ বইছে ২৭ জেলায়, কমেছে তাপমাত্রা

ঢাকা, ১৯ জানুয়ারি – তাপমাত্রা কমেছে দেশের বিভিন্ন জেলায়। এর মধ্যে সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে বদলগাছীতে। একইসঙ্গে ২৭ জেলায় বয়ে যাচ্ছে শৈত্যপ্রবাহ। পূর্বাভাসে বলা হয়েছে, সারাদেশে রাতের এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

বৃহস্পতিববার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, টাঙ্গাইল, ফরিদপুর, রাঙ্গামাটি, কুমিল্লা, মৌলভীবাজার, চুয়াডাঙ্গা, ও কুষ্টিয়া জেলাসহ রংপুর (দিনাজপুর, নীলফামারী, গাইবান্ধা, লালমনিরহাট, ঠাকুরগাও, কুড়িগ্রাম ও পঞ্চগড়), রাজশাহী (নাটোর, নওগাঁ, চাঁপাইনবাবগঞ্জ, পাবনা, সিরাজগঞ্জ, বগুড়া ও জয়পুরহাট) ও ময়মনসিংহ (জামালপুর, শেরপুর ও নেত্রকোনা) বিভাগের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। তবে সারা দেশে রাত এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। এ ছাড়া আগামী ৩ দিনের আবহাওয়ায় উল্লেখযোগ্য কোনো পরিবর্তন নেই।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান জানান, আগামী ২৪ ঘণ্টায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। এছাড়া মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। আবহাওয়ার সিনপটিক অবস্থা তুলে ধরে তিনি জানান, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। বর্তমানে এর বর্ধিতাংশ উত্তরপশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। আগামী ৩ দিনের মধ্যে তাপমাত্রা বাড়তে পারে বলে জানিয়েছে সংস্থাটি।

রাজধানীতে সকালে বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৮১ শতাংশ। এদিন ঢাকায় উত্তর অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৮-১২ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হচ্ছে।

বৃহস্পতিবার ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ৩৫ মিনিটে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ১৯ জানুয়ারি ২০২৩

Back to top button