সচেতনতা

ক্যানসার চিকিৎসায় এ তথ্যগুলো জেনে রাখুন

যে কোনো রোগের ক্ষেত্রেই রোগীর জন্য এমন হয় যে, রোগ নির্ণয়ে কোন চিকিৎসকের শরণাপন্ন হবো। ক্যানসারের ক্ষেত্রে এ সমস্যা আরও প্রকট। চিকিৎসক নির্ধারণের ব্যাপারে রোগী ও তার পরিবার থাকেন উদ্বিগ্ন। সাধারণত ক্যানসার ডায়াগনোসিস হলে জেনারেল ফিজিশিয়ান, মেডিসিন বিশেষজ্ঞ, সার্জারি বিশেষজ্ঞ, গাইনি বিশেষজ্ঞ ও অন্যান্য বিশেষজ্ঞের কাছে যান। অনেক সময় রোগী নিজেই ক্যানসার চিকিৎসক দেখাতে চান।

তবে বেশির ভাগ রোগী বা তার আত্মীয়-স্বজন জানেন না, কোন ক্যানসার চিকিৎসকের কাছে চিকিৎসা নেবেন। ফলে রোগ নির্ণয় ও চিকিৎসায় বিলম্ব হয়, রোগের জটিলতা বাড়ে। তাই ক্যানসার চিকিৎসার জন্য সঠিক চিকিৎসক কেÑ এ বিষয়টি আগে জানা উচিত।

প্রাথমিক পর্যায়ে সম্পূর্ণ নিরাময় হয় : ক্যানসার রোগী সঠিক সময় ও প্রাথমিক পর্যায়ে উপযুক্ত বিশেষজ্ঞের শরণাপন্ন হতে পারলে বেশির ভাগ ক্যানসার সম্পূর্ণ নিরাময় সম্ভব। ক্যানসার চিকিৎসায় বিভিন্ন বিভাগ রয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলোÑ মেডিক্যাল অনকোলজি, রেডিওথেরাপি বা রেডিয়েশন অনকোলজি, সার্জিক্যাল অনকোলজি, হেমাটোলজি, শিশু অনকোলজি, গাইনি অনকোলজি, ইউরো অনকোলজি ইত্যাদি। প্রতিটি বিভাগে সংশ্লিষ্ট ক্যানসার বিশেষজ্ঞ চিকিৎসা প্রদান করে থাকেন। যেমনÑ সার্জারি ক্যানসার বিশেষজ্ঞ সব ক্যানসার রোগীর অপারেশন করে থাকেন, গাইনি বিশেষজ্ঞ নারীর বিভিন্ন ক্যানসার অপারেশন করেন, রেডিওথেরাপিস্ট বা রেডিয়েশন অনকোলজিস্টরা বিভিন্ন ক্যানসার রোগীকে নির্ধারিত ক্যানসার আক্রান্ত স্থানে মেশিনের মাধ্যমে নির্দিষ্ট পরিমাণ রেডিয়েশন দিয়ে থাকেন। ইউরো অনকোলজিস্টরা মূত্রনালির অপারেশন, হেমাটোলজিস্টরা রক্তকণিকার ক্যানসার চিকিৎসা করে থাকেন। এর মধ্যে মেডিক্যাল অনকোলজিস্টদের বা ক্যানসার মেডিসিন বিশেষজ্ঞদের ভূমিকা একটু বেশি ও সর্বজনীন। তারা হচ্ছেন ক্যানসার চিকিৎসার ইন্টার্ননিস্ট। চিকিৎসায় প্রতিটি ধাপেই তাদের প্রয়োজন। মেডিক্যাল অনকোলজিস্টরা মেডিসিন বিষয়ে অধ্যয়ন করায় ক্যানসার রোগীর রোগ ও চিকিৎসা-সংক্রান্ত সব জটিলতা নিরসনে প্রধান ভূমিকা পালন করে থাকেন। ক্যানসার স্ক্রিনিং, রোগ নির্ণয় থেকে শুরু করে রোগের স্টেজ, রোগীর চিকিৎসার প্রটোকলÑ এমনকি রোগীর জীবনের শেষ পর্যায়ে পেলিয়েটিভ কেয়ারও দিয়ে থাকেন।

 

মোটকথা, একজন ক্যানসার রোগী আমৃত্যু বেশির ভাগ চিকিৎসাসেবা পেয়ে থাকেন মেডিক্যাল অনকোলজিস্টের কাছ থেকে। বিশ্বে ক্যানসারের সব সেন্টার অব এক্সিলেন্সের অরগানোগ্রামে এক অপরিহার্য অংশ হচ্ছে মেডিক্যাল অনকোলজি। অর্থাৎ ক্যানসার চিকিৎসার প্রধান চিকিৎসক হিসেবে মেডিক্যাল অনকোলজিস্টদের ভূমিকা অপরিসীম। আমাদের দেশেও মেডিক্যাল অনকোলজিস্ট রয়েছেন এবং তারা ক্যানসার চিকিৎসায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছেন।

যেসব চিকিৎসা পাওয়া সম্ভব : একজন মেডিক্যাল অনকোলজিস্ট বা ক্যানসার মেডিসিন বিশেষজ্ঞের কাছ থেকে যেসব চিকিৎসা পাওয়া যায় তা হলোÑ ক্যানসার রোগ ও রোগের ধাপ নির্ণয়, চিকিৎসার প্রটোকল নির্ধারণ; সার্বিক চিকিৎসা তদারকি; কেমোথেরাপির মাধ্যমে চিকিৎসা প্রদান; হরমোনথেরাপি, ইমিউনোথেরাপি ও টার্গেটেড থেরাপির মাধ্যমে চিকিৎসা প্রদান; ক্যানসার রোগীর পেলিয়েটিভ কেয়ার ও টার্মিনাল কেয়ার চিকিৎসার সার্বিক ব্যবস্থাপনা; অন্যান্য চিকিৎসা, যেমনÑ সার্জারি, রেডিওথেরাপির সময়োপযোগী সিদ্ধান্ত প্রদান। তাই আসুন, সবাই ক্যানসার চিকিৎসায় সচেতন হই। কেননা সচেতনতাই ক্যানসার চিকিৎসার প্রধান হাতিয়ার।

আইএ

Back to top button