দক্ষিণ এশিয়া

কোনও ছবি নিয়ে ‘অকারণ মন্তব্য’ নয়, ‘পাঠান’ বিতর্কের মাঝে দলীয় নেতাদের নির্দেশ মোদির

নয়াদিল্লি, ১৮ জানুয়ারি – মুক্তির আগে বিতর্কের কেন্দ্রবিন্দুতে শাহরুখ খানের ‘পাঠান’ (Pathaan)। টুইটারে ট্রেন্ডিং হয়েছে ‘বয়কট পাঠান’। সেই ট্রেন্ডিংয়ে গা ভাসাতে দেখা গিয়েছে রাম কদম, নরোত্তম মিশ্রর মতো সর্বভারতীয় বিজেপি নেতাদেরও। কিন্তু এহেন পরিস্থিতিতে দলীয় নেতাদের উদ্দেশে প্রধানমন্ত্রী মোদির (PM Modi) পরামর্শ, ফিল্ম নিয়ে অযথা অপ্রয়োজনীয় মন্তব্য না করার। কোনও বিশেষ ছবির নাম না করলেও, বর্তমান পরিস্থিতিতে শাহরুখ-দীপিকার নতুন ছবি প্রসঙ্গেই যে মোদির এহেন পরামর্শ, সেব্যাপারে নিশ্চিত ওয়াকিবহাল মহল। এক সূত্রের তেমনই দাবি।

ঠিক কী বলেছেন প্রধানমন্ত্রী? সূত্রের দাবি, দিল্লিতে ১৬ ও ১৭ জানুয়ারি বিজেপির (BJP) জাতীয় কর্মসমিতির বৈঠকেই এই বিষয়ে কথা বলেছেন মোদি। তাঁকে বলতে শোনা গিয়েছে, ”কিছু মানুষ কিছু ছবি নিয়ে বিবৃতি দিচ্ছেন। আর সেগুলো সারাদিন ধরে টিভি ও মিডিয়াতে দেখানো হচ্ছে।” এরপরই তাঁর নির্দেশ এই ধরনের ‘অপ্রয়োজনীয় মন্তব্য’ থেকে বিরত থাকার।

আসলে হালফিলের বলিউড ছবি ঘিরে শুরু হওয়া ‘বয়কট’ ট্রেন্ড ঘিরে দানা বেঁধেছে বিতর্ক। ‘ব্রহ্মাস্ত্র’, ‘লাল সিং চাড্ডা’র মতো ‘পাঠান’ ঘিরেও একই রকম বিতর্ক রয়েছে। বিনোদনজগতের সঙ্গে যুক্ত মানুষজন এতে উদ্বেগ প্রকাশ করেছেন। বয়কটের বাড়াবাড়ি আটকাতে সরকারের কাছে সাহায্যের আবেদন করেছে ফেডারেশন অফ ওয়েস্টার্ন ইন্ডিয়া সিনে এমপ্লয়িজ। কিন্তু বিতর্ক থামার লক্ষণ নেই। ছবিতে ‘বেশরম’ গানে দীপিকা পাড়ুকোনের গেরুয়া বিকিনি পরা নিয়েও বিস্তর জলঘোলা হয়েছে। শোনা যাচ্ছে, গুজরাটে ছবি রিলিজ করতে দেওয়া হবে না বলে নাকি হুমকি দিয়েছে বজরং দল। একই ভাবে মহারাষ্ট্রের বিজেপি নেতা রাম কদমের অভিযোগ, সস্তা জনপ্রিয়তা পেতেই ছবিতে বিতর্ক উসকে দিয়েছেন নির্মাতারা। তাঁর হুঁশিয়ারি, হিন্দু আবেগকে অপমান করে এমন ছবি বা সিরিয়ালকে তাঁরা মহারাষ্ট্রে চলতে দেবেন না। একই ভাবে মধ্যপ্রদেশের মন্ত্রী নরোত্তম মিশ্রের ছবির ‘আপত্তিকর’ দৃশ্য নিয়ে আপত্তি তুলেছেন।

আগামী ২৫ জানুয়ারি মুক্তি পাচ্ছে ‘পাঠান’। শাহরুখ-দীপিকা অভিনীত এই ছবি ঘিরে বহুদিন ধরেই বিতর্ক দানা বেঁধেছে। ইতিমধ্যেই ছবির নির্মাতাদের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, ‘পাঠান’-এর প্রধান তিন কুশীলব কিং খান-দীপিকা ও জন আব্রাহাম কোনও সাক্ষাৎকার দেবেন না আপাতত। নতুন করে কোনও বিতর্ক যাতে তৈরি না হয়, তাই এই পরিকল্পনা বলে মনে করা হচ্ছে।

সম্প্রতি কলকাতায় একটি সাহিত্য উৎসবে ‘বেশরম’ গানটি সম্পর্কে মন্তব্য করেছেন পরিচালক ওনির। গানটি নিয়ে যে ধরনের আপত্তি তোলা হয়েছে, তাকে পুরুষতান্ত্রিক বলে তোপ দাগতে দেখা গিয়েছিল তাঁকে। তবে তিনি এবার জানিয়ে দিয়েছেন, গানটি তিনি ব্যক্তিগত ভাবে অতটা পছন্দ করেন না। তবে এই ধরনের সমালোচনার বিরুদ্ধে তিনি সরব হবেনই বলে জানিয়েছেন পরিচালক।

সূত্র: সংবাদ প্রতিদিন
আইএ/ ১৮ জানুয়ারি ২০২৩

Back to top button