জাতীয়

লু’র সফর প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রীর পজিটিভ মন্তব্য

ঢাকা, ১৭ জানুয়ারি – বাংলাদেশ সফরে করে গেলেন মধ্য ও দক্ষিণ এশিয়াবিষয়ক মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু। এ সফরে তিনি দেশের প্রধান বিরোধী দলের সঙ্গে কোনো বৈঠকে মিলিত হননি। এ প্রসঙ্গ টেনে আনলে মার্কিন যুক্তরাষ্ট্রের সংশ্লিষ্টদের জিজ্ঞেস করার পরামর্শ দেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

মঙ্গলবার (১৭ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ পরামর্শ দেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের সঙ্গে ডোনাল্ড লু’র খুব ভালো আলোচনা হয়েছে। খুব গঠনমূলক আলোচনা হয়েছে। খুব পজিটিভ। আমাদের নিয়ে তারা খুব খুশি। আমরাও এটা নিয়ে খুশি। আমাদের সঙ্গে সম্পর্ক আরও উন্নত করতে সহযোগিতা করার জন্য তিনি এসেছেন। আরেকটি কারণ হলো দুই দেশের সম্পর্ককে আরও শক্তিশালী করা। সে দেশের প্রেসিডেন্ট বাইডেন চাচ্ছেন, আগামী ৫০ বছর বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের যেন উন্নতি হয়।

আমরা আমাদের দুর্বলতা স্বীকার করেছি। যুক্তরাষ্ট্রেরও কিছু দুর্বলতা আছে বলে তিনিও স্বীকার করেছেন মন্তব্য করে ড. এ কে আব্দুল মোমেন বলেন, উনিও (ডোনাল্ড লু) স্বীকার করেছেন- আমরাও সঠিক নই। আমরা একই পর্যায়ে আছি।

র‌্যাবের নিষেধাজ্ঞা প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা এসেছে। র‌্যাব তো কিছু উল্টাপাল্টা কাজ করেছে, এটা ফ্যাক্ট। অস্বীকার করা যাবে না। তবে র‌্যাব এখন খুব পরিপক্ব। তাদের বিশ্বাসযোগ্যতা বেড়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন।

সূত্র: আরটিভি নিউজ
আইএ/ ১৭ জানুয়ারি ২০২৩

Back to top button