দক্ষিণ এশিয়া

নিরাপত্তা বলয় ভেঙে রাহুল গান্ধীকে আলিঙ্গন যুবকের, নিরাপত্তা নিয়ে উদ্বেগ

নয়াদিল্লি, ১৭ জানুয়ারি – নিরাপত্তা বেষ্টনী ভেঙে রাহুল গান্ধীকে আলিঙ্গন করলেন এক যুবক। মঙ্গলবার পাঞ্জাবের হোশিয়ারপুরে ‘ভারত জোড়ো যাত্রা’ চলাকালীন এ ঘটনা ঘটেছে । সঙ্গে সঙ্গে ওই যুবককে সরান নিরাপত্তা কর্মীরা এবং যাত্রা অব্যাহত থাকে। তবে এই ঘটনায় রাহুলের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে কংগ্রেস।

গত বছরের ৭ সেপ্টেম্বর কন্যাকুমারী থেকে ‘ভারত জোড়ো যাত্রা’ কর্মসূচি শুরু হয়েছে। এই কর্মসূচিতে একাধিক বার রাহুলের নিরাপত্তা বলয় ভেঙেছে বলে দাবি করেছে কংগ্রেস। এ জন্য রাহুলের নিরাপত্তা জোরদার করার দাবি জানিয়েছেন কংগ্রেস নেতৃত্ব।

যদিও জেড প্লাস নিরাপত্তা পান কংগ্রেস সাংসদ। সর্বদা রাহুলকে ঘিরে থাকেন ৮-৯ জন কমান্ডো। তবে পাঞ্জাবে ভারত জোড়ো যাত্রা পৌঁছনোর পর রাহুলের নিরাপত্তা জোরদার করার কথা বলেছিল কংগ্রেস।

অন্যদিকে, বিজেপি শাসিত কেন্দ্রী সরকারের পাল্টা দাবি করেছে, ২০২০ সাল থেকে ১০০ বারেরও বেশি নিরাপত্তা বলয় নিজেই ভেঙেছেন রাহুল।

পাঞ্জাব থেকে এই যাত্রা পৌঁছবে জম্মু-কাশ্মীরে। চলতি বছরের ৩০ জানুয়ারি কংগ্রেসের এই কর্মসূচি শেষ হবে জম্মু ও কাশ্মীরের শ্রীনগরে। কাশ্মীরে ‘ভারত জোড়ো যাত্রা’ কর্মসূচিতে সব জায়গায় রাহুলকে না হাঁটার পরামর্শ দিয়েছে নিরাপত্তা বাহিনী।

গত ১২ জানুয়ারি কর্নাটকের হুবলিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নিরাপত্তা বেষ্টনী ভেঙে ঢুকে পড়েছিল ১১ বছরের এক কিশোর। হুবলিতে রোড শো করছিলেন মোদী। সেই সময়ই মালা হাতে আচমকা নিরাপত্তা বলয় ভেঙে ঢুকে পড়ে ওই কিশোর। সঙ্গে সঙ্গে তাকে সরায় প্রধানমন্ত্রীর নিরাপত্তার দায়িত্বে থাকা এসপিজি (স্পেশাল প্রোটেকশন গ্রুপ)। যদিও এ ক্ষেত্রে প্রধানমন্ত্রীর নিরাপত্তা বলয় ভাঙা হয়নি বলে দাবি করেছে হুবলির পুলিশ। তারা জানিয়েছে, রাস্তার পাশে যাঁরা দাঁড়িয়েছিলেন, তাদের সকলকেই তল্লাশি চালানো হয়েছিল। ওই মালাটিও খতিয়ে দেখা হয়েছিল। সেই ঘটনার ৫ দিনের মাথায় এ বার রাহুলের নিরাপত্তা বলয় ভাঙল।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ১৭ জানুয়ারি ২০২৩

Back to top button