দক্ষিণ এশিয়া

শ্রীলঙ্কার রাস্তায় পুলিশের ছোড়া জল কামানে শ্য়াম্পু করছেন প্রতিবাদীরা, ভাইরাল সেই ভিডিয়ো

কলম্বো, ১৭ জানুয়ারি – রবিবার শ্রীলঙ্কায় (Sri Lanka) পালিত হয়েছে থাই পোঙ্গাল (Thai Pongal)। এদিকে এই উপলক্ষে প্রেসিডেন্ট রনিল বিক্রমসিঙ্ঘের (Ranil Wickramasinghe) সফরের কথা রয়েছে। তাঁর সফরের বিরোধিতা করতেই জাফনা বিশ্ববিদ্যালয়ের সামনে রাস্তায় জড়ো হন শ্রীলঙ্কার তামিলরা। তবে এই বিক্ষোভকে ছত্রভঙ্গ করতে প্রতিবাদীদের উপর পুলিশ জল কামানও ছোড়ে। তবে দৃষ্টি কেড়েছে পুলিশের এই জল কামান রোধে প্রতিবাদীদের এক অদ্ভুত কাজ।

পুলিশ একদিকে প্রতিবাদীদের দিকে জল কামান ছুড়ছে। অন্যদিকে তাঁরা শ্যাম্পু বের করে সেই জলেই চুল ধুয়ে নিচ্ছেন। এই ভিডিয়ো সোশ্য়াল মিডিয়াতেও ঘুরে বেড়াচ্ছে। তামিলনাড়ুর স্থানীয় সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, থাই পোঙ্গাল উপলক্ষে নাল্লুর কোভিল এলাকায় প্রসিডেন্ট রনিল বিক্রমসিঙ্ঘের আসার কথা ছিল। তা বিরোধিতা করেই তামিলভাষী শ্রীলঙ্কার বাসিন্দাদের নাল্লুর কোভিল পর্যন্ত মিছিল করার কথা ছিল। তবে তার আগে পুলিশ তাঁদের আটকে দেয়। জল কামান ছোড়া হয়। পুলিশের সঙ্গে ধস্তাধস্তিও বেঁধে যায় তাঁদের। তবে এই হাতাহাতিতে কোনও মৃত্যুর খবর মেলেনি।

প্রসঙ্গত, অর্থনৈতিক সঙ্কটকে কেন্দ্র করে গত বছর থেকেই এই দ্বীপরাষ্ট্রে দফায় দফায় বিক্ষোভ-প্রতিবাদ হয়ে আসছে। এর মাঝেই অর্থনৈতিক সঙ্কট দেখা দেয় রাজনৈতিক সঙ্কট হিসেবে। সরকারের পালাবদল হয়। গত বছর বিক্ষোভকারীরা প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের প্যালেসে ঢুকে পড়েন। তারপর তিনি দেশ ছেড়ে পালিয়েও যান। সেখানে প্রেসিডেন্ট প্যালেসের পুলে স্নানের, রান্নাঘরে খাওয়ার, বিলাসবহুল ঘরে বিশ্রামের ভিডিয়ো ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। এবার পুলিশের ছোড়া কামানের জলে প্রতিবাদীদের শ্যাম্পু করার ভিডিয়ো ভাইরাল হল সোশ্যাল মিডিয়ায়।

সূত্র: টিভি নাইন
আইএ/ ১৭ জানুয়ারি ২০২৩

Back to top button