দক্ষিণ এশিয়া

‘আর যুদ্ধ নয়, এবার শান্তি চাই’, মোদীকে বার্তা শেহবাজ শরিফের

ইসলামাবাদ, ১৭ জানুয়ারি – পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ বলেছেন, ভারত ও পাকিস্তানের উচিত আলোচনার টেবিলে বসে কাশ্মীর সমস্যার সমাধান করা।

আল আরাবিয়া নিউজ চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে শেহবাজ শরিফ বলেন, “ভারতীয় নেতৃত্ব ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আমার বার্তা হল, আসুন আমরা আলোচনার টেবিলে বসি এবং কাশ্মীরের মতো আমাদের জ্বলন্ত সমস্যাগুলো সমাধানের জন্য আন্তরিক আলোচনা করি।”

ভারতের বিরুদ্ধে জম্মু ও কাশ্মীরে সংখ্যালঘুদের ওপর নির্যাতন ও মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ এনে শরিফ বলেন, “এটি অবশ্যই বন্ধ করতে হবে, যাতে সারা বিশ্বে এই বার্তা ছড়িয়ে পড়তে পারে যে ভারত আলোচনা করতে প্রস্তুত।”
এ সময় শেহবাজ শরিফ বিশ্বকে মনে করিয়ে দিয়ে বলেন, ভারত ও পাকিস্তান প্রতিবেশী এবং তাদের একে অপরের সঙ্গেই থাকতে হবে।

তিনি আরও বলেন, “এটা আমাদের উপর নির্ভর করে যে শান্তিপূর্ণভাবে বসবাস করা এবং অগ্রগতি করা বা একে অপরের সাথে ঝগড়া করা এবং সময় এবং সম্পদের অপচয় করা। ভারতের সাথে আমাদের তিনটি যুদ্ধ হয়েছে এবং তা জনগণের জন্য আরও দুর্দশা, দারিদ্র্য এবং বেকারত্ব নিয়ে এসেছে। (এসব থেকে) আমরা আমাদের শিক্ষা নিয়েছি। আমরা শান্তিতে থাকতে চাই, যদি আমরা আমাদের প্রকৃত সমস্যাগুলো সমাধান করতে পারি। আমরা দারিদ্র্য দূর করতে চাই, সমৃদ্ধি অর্জন করতে চাই এবং আমাদের জনগণকে শিক্ষা ও স্বাস্থ্য সুবিধা এবং কর্মসংস্থান দিতে চাই এবং বোমা ও গোলাবারুদে আমাদের সম্পদ নষ্ট না করতে চাই, আমি প্রধানমন্ত্রী মোদীকে এই বার্তাই দিতে চাই।”

তিনি বলেন, “আমরা উভয়ই পারমাণবিক শক্তিধর দেশ, অস্ত্রে সজ্জিত এবং ঈশ্বর যদি বাঁধিয়ে দেন তবে কী ঘটেছে তা বলার জন্য কে বেঁচে থাকবে?”

সূত্র: বিডি প্রতিদিন
আইএ/ ১৭ জানুয়ারি ২০২৩

Back to top button