আফ্রিকা

কঙ্গোতে গির্জায় বোমা হামলা, নিহত ১০

ব্রাজাভিল, ১৬ জানুয়ারি – মধ্য আফ্রিকার দেশ ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গোতে (ডিআর কঙ্গো) গির্জায় বোমা হামলার ঘটনা ঘটেছে। এতে ১০ জন নিহত হয়েছেন। রোববার (১৫ জানুয়ারি) আফ্রিকার এই দেশটির পূর্বাঞ্চলীয় কাসিন্দিতে একটি পেন্টেকোস্টাল গির্জায় বোমা হামলায় প্রাণহানির এই ঘটনা ঘটে।

এদিকে বোমা হামলার জন্য জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের সঙ্গে সম্পৃক্ত বিদ্রোহীদের দায়ী করেছে কঙ্গো সরকার। সোমবার (১৬ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, অনেক মানুষ রোববারের উপসনায় অংশ নিতে ওই গির্জায় উপস্থিত ছিলেন এবং সেসময় হওয়া ওই বোমা হামলায় ১০ জন প্রাণ হারান বলে কর্মকর্তারা জানিয়েছেন। এছাড়া এই ঘটনায় কমপক্ষে আরও ৩৯ জন আহত হয়েছেন।

বিবিসি বলছে, গির্জায় বোমা হামলার পেছনে অ্যালায়িড ডেমোক্র্যাটিক ফোর্সেস (এডিএফ) নামে একটি বিদ্রোহী গোষ্ঠী জড়িত বলে জানিয়েছে কঙ্গোর সামরিক বাহিনী। এডিএফ হলো পূর্ব কঙ্গোর সবচেয়ে কুখ্যাত বিদ্রোহী গোষ্ঠীগুলোর একটি।

এদিকে এক বিবৃতিতে কঙ্গোলিজ সরকার বোমা হামলার ‘কঠোর নিন্দা’ করে বলেছে, ‘এই হামলা এডিএফ সন্ত্রাসীরা চালিয়েছে’। ‘ঘৃণ্য এই সন্ত্রাসী কর্মকাণ্ডে’ হতাহতদের শোকাহত পরিবারের প্রতি ‘গভীর সমবেদনাও’ প্রকাশ করেছে সরকার।

এছাড়া ডিআর কঙ্গোতে জাতিসংঘের মিশন কাসিন্দিতে ‘কাপুরুষোচিত এবং ঘৃণ্য হামলার’ নিন্দা জানিয়েছে। হামলার ঘটনাটি নিয়ে তাদের মন্তব্যে কঙ্গোর সামরিক মুখপাত্র অ্যান্টনি মুয়ালুশাইয়ের কথাই প্রতিধ্বনিত হয়েছে।

অ্যান্টনি মুয়ালুশাই বলেছিলেন: ‘এটি স্পষ্ট যে, এডিএফ সন্ত্রাসীরাই এই সন্ত্রাসী কর্মকাণ্ড চালিয়েছে। কঙ্গোর সশস্ত্র বাহিনীর বেশ কয়েকটি অভিযানে তারা বেশ ক্ষয়ক্ষতির শিকার হয়েছে’।

মুয়ালুশাই আরও বলেছেন, গির্জাতে হামলা চালাতে ‘ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস’ ব্যবহার করা হয়েছে।

সূত্র: ঢাকা পোস্ট
আইএ/ ১৬ জানুয়ারি ২০২৩

Back to top button